Sunday, December 3, 2023
HomeKolkata Cityবিদ্যাসাগরের জন্মদিনে 'বাংলার জাতীয় শিক্ষক দিবস' পালন বাংলাপক্ষের

বিদ্যাসাগরের জন্মদিনে ‘বাংলার জাতীয় শিক্ষক দিবস’ পালন বাংলাপক্ষের

নিউজ ডেস্ক: ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ভারতবর্ষের বুকে জন্ম নেওয়া এক ক্ষনজন্মা পুরুষ। সাহিত্যে অগাধ পাণ্ডিত্যের জন্য সংস্কৃত কলেজ থেকে ১৮৩৯ সালে তিনি বিদ্যাসাগর উপাধি লাভ করেন। বিদ্যাসাগর উপাধির সঙ্গে শুধু পুস্তকগত শিক্ষাই নয়, জড়িয়ে রয়েছে সমাজ ব্যবস্থা সম্পর্কে তাঁর অগাধ পান্ডিত্যও।

   

banglapakkho-vidyasagar

সেই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরই বাঙালির জাতীয় শিক্ষক। শিক্ষার প্রসারে, মূলত নারী শিক্ষার প্রসারে, সমাজ সংস্কারে তাঁর অবদান অনস্বীকার্য। তাঁর লেখা বর্ণপরিচয়ের হাত ধরেই বাঙালি অক্ষর জ্ঞান লাভ করে। ফলে তাঁর জন্মদিনে বাংলা জুড়ে বাংলার জাতীয় শিক্ষক দিবস পালন করল বাংলাপক্ষ।

banglapakkho-vidyasagar

রাজ্যের সমস্ত জেলাতেই বাংলাপক্ষ সংগঠনের সদস্যরা শিক্ষক দিবস পালন করছে। প্রতিটি জেলার একজন বিশিষ্ট শিক্ষককে “জাতীয় শিক্ষক” সম্মাননায় ভূষিত করা হয়েছে। বাংলাপক্ষর সাধারণ সম্পাদক গর্গ চট্টোপাধ্যায় সকালে রানাঘাট এবং বিকেলে বারাসাতে শিক্ষক দিবসের অনুষ্ঠানে অংশ নেন। শীর্ষ পরিষদ সদস্য কৌশিক মাইতি দক্ষিণ চব্বিশ পরগনা ও কলকাতা জেলার শিক্ষক দিবসের অনুষ্ঠানে অংশ নেন।

banglapakkho

বর্তমান সময়ের অন্যতম বিষয়, ‘নারী-শিক্ষা’ এবং ‘নারী-স্বাধীনতা’র মানসিক দ্বারোদঘাটন হয়েছিল যাদের হাত ধরে, তাদের মধ্যেই প্রথমেই আসে তাঁর নাম। তাঁর জীবন জোড়া অপরিসীম মানব দরদ, দক্ষ পরিচালনায় সমাজ সংস্কার। তাঁর জন্মদিনকেই এবার শিক্কক শিক্ষক দিবস হিসেবে পালন করার দাবি জানিয়ে পথে নামলো বাংলাপক্ষ।

Latest News