Assam: ‘সাম্প্রদায়িক উস্কানি’ মন্তব্য করে গ্রেফতার কংগ্রেস বিধায়ক শেরমন আলি

206
Congress mla Sherman Arrested

নিউজ ডেস্ক: ‘উস্কানিমূলক মন্তব্য’ করার কারণে দল থেকে জবাবদিহি চেয়ে চিঠি দেওয়া হয়েছিল, পাত্তা দেননি কংগ্রেস (Congress) বিধায়ক শেরমন আলি আহমেদ (Sherman Ali Ahmed)। অভিযোগ, তিনি ‘সাম্প্রদায়িক উস্কানিমূলক’ মন্তব্য ছড়াচ্ছেন। সেই অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হলো অসমের এই বিধায়ককে। গুয়াহাটির পানবাজার থানার পুলিশ এমএলএ হোস্টেল থেকে তাকে গ্রেফতার করেছে।

কংগ্রেস বিধায়ককে গ্রেফতারির ঘটনায় অসমের রাজনৈতিক মহল গরম। তবে অসম প্রদেশ কংগ্রেস তাদের দলীয় বিধায়কের ‘উস্কানিমূলক মন্তব্যের’ কারণে ক্ষুব্ধ। সরকারপক্ষ বিজেপি সরাসরি কোনও মন্তব্য করতে চায়নি।

সম্প্রতি রাজ্যের দরং জেলায় গরুখুঁটি গ্রামে সংখ্যালঘুদের গ্রাম উচ্ছেদ ঘিরে বিক্ষোভ ও পুলিশের গুলি চালানো, মৃতদেহের উপর এক চিত্রগ্রাহকের নৃশংস লাফ মারা, মৃতদেহ পা দিয়ে আঘাত করা ঘিরে দেশ জুড়ে বিতর্ক চলছে। সেই চিত্রগ্রাহকও গ্রেফতার। তার বিরুদ্ধেও উস্কানিমূলক ব্যবহার করার অভিযোগ আনা হয়েছে।

আর অসমের বাঘবর বিধানসভার কংগ্রেস বিধায়ক শেরমন আলির বিরুদ্ধে অভিযোগ, তিনিও দরংয়ের প্রায় ৪০ বছর পুরনো একটি ঘটনায় ৮ জনের মৃত্যুর প্রসঙ্গ টেনে ‘সাম্প্রদায়িক মন্তব্য’ করেছেন। বিধায়কের বিরুদ্ধে বিভিন্ন থানায় অন্তত ২৮টি অভিযোগ দায়ের হয়।

বিতর্কিত মন্তব্য করার কারণে কংগ্রেসের তরফে চিঠি পাঠিয়ে কারণ জানতে চাওয়া হয়। ‘সাম্প্রদায়িক উস্কানি’ মন্তবের জন্য বিধায়ক শেরমন আলিকে ‘বিজেপির এজেন্ট’ বলেও কটাক্ষ করেছে অসম প্রদেশ কংগ্রেস। শেরমন আলি এর পরেই গ্রেফতার হন। জানা যাচ্ছে পূর্নাঙ্গ তদন্তের জন্য বিধায়ককে সিআইডির হাতে তুলে দেওয়া হবে।