Friday, February 3, 2023

Weather update: রাজধানীতে বৃষ্টি হবে, পাহাড়ি এলাকায় ভারী তুষারপাতের সম্ভাবনা

- Advertisement -

Weather update: দিল্লি-সহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের অনেক জায়গায় আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময়ে পশ্চিম হিমালয় অঞ্চলে ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে।  ভারতের আবহাওয়া বিভাগ (IMD) অনুসারে, ২৪ থেকে ২৬ জানুয়ারির মধ্যে পশ্চিম হিমালয় অঞ্চলে ভারী বৃষ্টি এবং তুষারপাত সহ উত্তর-পশ্চিম ভারতের সমভূমিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আইএমডির মতে, আফগানিস্তান এবং এর আশেপাশের অঞ্চলে নিম্ন এবং মধ্যম ট্রপোস্ফিয়ার স্তরে একটি ঘূর্ণিঝড়ের আকারে একটি পশ্চিমী বিপত্তি উপস্থিত রয়েছে। এর পাশাপাশি দক্ষিণ-পশ্চিম রাজস্থান এবং পার্শ্ববর্তী এলাকায় একটি ঘূর্ণিঝড় সঞ্চালন তৈরি হয়েছে।

আইএমডি জানিয়েছে, সোমবার পশ্চিম হিমালয় অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এর পরে ২৪ থেকে ২৬ জানুয়ারির মধ্যে এর দ্রুত বৃদ্ধির সাথে, আরও বৃষ্টি এবং তুষারপাতের উচ্চ সম্ভাবনা রয়েছে। ২৪ এবং ২৫ তারিখে জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশে এবং ২৫ এবং ২৬ জানুয়ারী উত্তরাখন্ডে ভারী বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। যেখানে ২৩ জানুয়ারি পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং উত্তর প্রদেশে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে এসব স্থানে বজ্রসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

আইএমডি অনুসারে, আগামী ৩-৪ দিনের মধ্যে, জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, পশ্চিম উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা এবং চণ্ডীগড়ের অনেক জায়গায় বিক্ষিপ্ত শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। আইএমডি জানিয়েছে, এই সময়ে উত্তর রাজস্থান এবং মধ্যপ্রদেশে হালকা বৃষ্টি এবং বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৭ জানুয়ারী থেকে, একটি নতুন পশ্চিমী ঝামেলা উত্তর পশ্চিম ভারতকে প্রভাবিত করতে পারে। আইএমডি অনুসারে, আগামী পাঁচ দিনের মধ্যে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের বেশিরভাগ অংশে সর্বনিম্ন তাপমাত্রায় কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না। হিমাচল প্রদেশ এবং বিহারে পরবর্তী ২৪ ঘন্টা এবং ওডিশায় পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে রাত এবং সকালে ঘন কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে।