Saturday, February 4, 2023

Uttarakhand: সুন্দরডুঙ্গা থেকে আরও ৫ পর্বতারোহীর দেহ আসছে রাজ্যে

- Advertisement -

News Desk, Kolkata: হিমালয়ের হাতাছানিতে দুর্গম এলাকায় চলে যাওয়া বাঙালি পর্বতারোহী-অভিযাত্রীদের দেহ মিলতে শুরু করেছে। আশঙ্কা মৃত অভিযাত্রীদের নামের তালিকা আরও দীর্ঘ হবে। সোমবার রাজ্যে এসেছে ৫ জনের দেহ। উত্তরাখণ্ড সরকার জানাচ্ছে, আরও ৫ জনের দেহ উদ্ধার করার কাজ চলছে। এদের দেহ কুমায়ুন হিমালয়ের সুন্দরডুঙ্গার বিভিন্ন এলাকায় ছড়িয়ে আছে।

- Advertisement -

উত্তরাখণ্ড সরকার জানাচ্ছে, সুন্দরডুঙ্গা উপত্যকার দেবীকুন্ডের কাছে মিলেছে এই অভিযাত্রীদের মৃতদেহ। এরা সবাই দুর্গম কানাকানি পাস অতিক্রম করার সময় হিমালয়ের দুর্যোগের কবলে পড়ে মারা যান।

bengali-trekkers

- Advertisement -

সুন্দরডুঙ্গায় মৃত পাঁচ পর্বতারোহীর নাম সাধন দাস, প্রীতম রায়, সরিতশেখর দাস, চন্দ্রশেখর দাস, সাগর দে। সবার দেহ চিহ্নিত করা হয়েছে। দেহগুলি দেরাদুনে আনার চেষ্টা চলছে।

হিমালয় দুর্যোগের মাঝে সুন্দরডুঙ্গার কাছে যে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে তার চরিত্র নিয়ে বিশিষ্ট পর্বত অভিযাত্রীদের সঙ্গে কথা বলে www.ekolkata24.com প্রতিবেদন বের করেছিল। 

পড়ুন সেই রিপোর্ট: Uttarakhand: দুর্গম সুন্দরডুঙ্গার খাঁজে পড়ে আছে ৪ বাঙালি পর্বতারোহীর দেহ

হিমালয়ের সুন্দরডুঙ্গা দুর্গমতর পর্বতাভিজানের একটি। অনেক অভিজ্ঞ অভিযাত্রী পর্বতারোহীরা এই পথে যান। জনপ্রিয় পিন্ডারি হিমবাহ অভিযানের পথ থেকে সুন্দরডুঙ্গা আলাদা হয়েছে।

এই সুন্দরডুঙ্গাতেই দুর্যোগের কবলে পড়ে মারা গিয়েছেন পর্বতারোহীরা। আশঙ্কা করা হচ্ছে, গাড়োয়াল ও কুমায়ুন হিমালয় পার্বত্যশৃঙ্খলার অনেক স্থানে এখনও কিছু পর্বতারোহীর মৃতদেহ মিলতে পারে।