২ জন চালকের গাফিলতিতেই অক্টোবরের বড় রেল দুর্ঘটনা: রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

ভারতীয় রেলে যোগ হতে চলেছে নয়া নিয়মাবলী। ভারতীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন – এই মুহূর্তে এমন সিস্টেম চালু করা হবে যার দরুন রেল সংক্রান্ত যাবতীয়…

Train accident in Andhra Pradesh in Oct 2023

ভারতীয় রেলে যোগ হতে চলেছে নয়া নিয়মাবলী। ভারতীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন – এই মুহূর্তে এমন সিস্টেম চালু করা হবে যার দরুন রেল সংক্রান্ত যাবতীয় ত্রুটি শনাক্ত করা যাবে এবং পাইলট ঠিকঠাকভাবে রেল পরিচালনা করতে পারছে কিনা সে বিষয়ে নজর রাখা সম্ভব হবে এই নতুন সিস্টেমের সাহায্যে । মন্ত্রী নিরাপত্তার প্রতি খেয়াল রেখে এই সিস্টেম চালু করা হবে।

প্রসঙ্গত, আজ থেকে ঠিক এক বছর আগে ২৯ শে অক্টোবর বড় রেল দুর্ঘটনার সমুক্ষিন হতে হয়েছিল বিশাখাপত্তনামের ভিজিয়ানাগারাম জেলায়। ২ জন রেল চালকের গাফিলতির জন্য এই বড় দুর্ঘটনা বলেই জানা যাচ্ছে। বহু যাত্রী আহত এবং নিহিত হয়েছিলেন এই দুর্ঘটনার জেরে। রায়গাদা প্যাসেঞ্জার ট্রেনটি সিগন্যাল অতিক্রম করার সময় বিশাখাপত্তনম – পালাসা প্যাসেঞ্জার ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয় এবং তাঁর পর ধির হয়েছিল কান্তকাপল্ল ও আলামান্দার মধং। এর ফলে ৫০ জন যাত্রী সহ রায়গাদা ট্রেনের চালকসহ গার্ড নিহিত হন।

দুর্ঘটনার পরে, ভারতীয় রেল মন্ত্রক এই দুর্ঘটনায় সম্ভাব্য কারণ হিসাবে মানবিক কিছু ত্রুটির ওপর সন্দেহ প্রকাশ করেছেন। প্রাথমিক তদন্ত করে পাওয়া যায়, চালকের গাফিলতির কারণ এবং তাদের নিরাপত্তাবিধি উপেক্ষা করার কারণেই এই দুর্ঘটনা। কমিটির তদন্ত এখনও চলছে। মন্ত্রী নতুন সিস্টেমের কথা ঘোষণা করার সময় শনিবার এই বিশাখাপত্তনামের এই ঘটনার কথা উল্লেখ করেন।