নতুন ট্রেনের থেকে লাইন জরুরি, ভয়াবহ বিপদের CAG রিপোর্ট পাত্তা দেয়নি মোদী সরকার

সঠিক জায়গায় অর্থের ব্যবহার করুন। নতুন রেলপথ না গড়লে একের পর এক লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা ঘটবে। পুরনো লাইনের উপর বিপুল সংখ্যায় ট্রেনের চাপ পড়ছে। মাত্র…

সঠিক জায়গায় অর্থের ব্যবহার করুন। নতুন রেলপথ না গড়লে একের পর এক লাইনচ্যুত হয়ে দুর্ঘটনা ঘটবে। পুরনো লাইনের উপর বিপুল সংখ্যায় ট্রেনের চাপ পড়ছে। মাত্র ছয় মাস আগে এমনই রিপোর্ট (CAG Report) সরকারকে পাঠিয়েছিল (CAG) ক্যাগ। সেই রিপোর্ট ঠাণ্ডা ঘরে চলে গিয়েছে বলে অভিযোগ। আরও অভিযোগ, ক্যাগ রিপোর্ট উড়িয়ে মোদী সরকার বিপুল প্রচারের ঢাক বাজিয়ে চলেছে।

ওড়িশায় ট্রেন দুর্ঘটনার পর ক্যাগ রিপোর্ট নিয়ে বড় সড় প্রশ্নের মুখে মোদী সরকার। ‘ডিরেলমেন্ট ইন ইন্ডিয়ান রেলওয়েজ’ অর্থাত ভারতীয় রেলে লাইনচ্যুত সংক্রান্ত দুর্ঘটনা নিয়ে একটি রিপোর্ট জমা দিয়েছিল কম্প্রোট্রলার অ্যান্ড অডিটর জেনারেল বা ক্যাগ।

ক্যাগ রিপোর্টে বলা হয়েছিল, ২০১৭-১৮ এবং ২০২০-২১ সালের মধ্যে ১০টি ট্রেন দুর্ঘটনার মধ্যে ৭টি ঘটেছে বেলাইন হয়ে। লাইনে ত্রুটি, ইঞ্জিনিয়ারিং, রক্ষণাবেক্ষণগত ত্রুটি এবং অপারেটিং ত্রুটির জন্য ট্রেনগুলি লাইনচ্যুত হয়েছে। সতর্কতা দেওয়া হয় ভবিষ্যতে আরও ট্রেন বেলাইন হবে।

ক্যাগ রিপোর্টে আরও বলা হয়, লাইন মেরামতি ও পরিবর্তনের জন্য অর্থ মঞ্জুর করেনি কেন্দ্র সরকার। যতটুকু অর্থ বরাদ্দ হয়েছিল তা পুরোপুরি খরচ করা হয়নি।

ক্যাগ রিপোর্ট সংসদে জমা পড়ার পরেই ঠান্ডা ঘরে চলে যায়। ছয় মাস আগের সতর্কতা এখন রুঢ় বাস্তব বালেশ্বরের বাহানাগা বাজারে। লাইনচ্যুত দুটি ট্রেনের শয়ে শয়ে যাত্রী নিহত। অত্যাধুনিক সুরক্ষা কবজ নিয়ে মোদী সরকার প্রবল প্রচার করলেও তা আদৌ এই লাইনে কার্যকরী ছিলনা।