Rashtrapati Bhavan: সপ্তাহে ৫ দিন জনসাধারণের জন্য খোলা থাকবে রাষ্ট্রপতি ভবনের দরজা

16

রাষ্ট্রপতি ভবন(Rashtrapati bhavan) ১ ডিসেম্বর থেকে সপ্তাহে ৫ দিন জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। নির্দিষ্ট টাকা রেজিস্ট্রেশন ফি বাবদ দিয়ে অনায়াসে ঘুরে দেখতে পারবেন দেশের রাষ্ট্রপতি ভবন। রাষ্ট্রপতির তরফ থেকে তার একজন মুখপাত্র অফিশিয়ালি এই ঘোষণা করেছেন।

রাষ্ট্রপতির মুখপাত্র বলেছেন, “কোভিড -১৯ এর সময়ে বন্ধ হওয়ার পর থেকে, সপ্তাহে মাত্র দুদিন রাষ্ট্রপতি ভবনে যাওয়ার অনুমতি ছিল জনসাধারণের। তবে রাষ্ট্রপতির সরকারী বাসভবনকে জনসাধারণের জন্য আরও অ্যাক্সেসযোগ্য করে তোলারং জন্য মাত্র দুই দিনের পরিবর্তে সপ্তাহে পাঁচ দিন করা হয়েছে।  

 রাষ্ট্রপতি ভবনের নির্দেশিত ট্যুরগুলি ছুটির দিনগুলি ছাড়া বুধ, বৃহস্পতি, শুক্র, শনি এবং রবিবার আমজনতার জন্য উপলব্ধ থাকবে৷ সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দর্শকরা মূল ভবনের পাশাপাশি লাইব্রেরিও‌ দেখতে পারবেন।মঙ্গলবার থেকে রবিবার পর্যন্ত, সপ্তাহে ছয় দিন রাষ্ট্রপতি ভবন মিউজিয়াম কমপ্লেক্স পরিদর্শন করতে পারবেন সাধারণ মানুষ যেখানে রয়েছে আস্তাবল এবং প্রদর্শনী প্রত্নবস্তু। প্রতি শনিবার, লোকেরা সকাল ৮ টা থেকে ৯ টা পর্যন্ত রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে গার্ড পরিবর্তনের অনুষ্ঠান দেখতে পারবেন।

রাষ্ট্রপতি ভবনের ট্যুরে আপনি ঘুরে দেখতে পারবেন বিখ্যাত মুঘল উদ্যানগুলিও। এক্ষেত্রে আপনাকে http://rashtrapatisachivalaya.gov.in/rbtour/ এই ওয়েবসাইটে অগ্রিম বুকিং করতে হবে।

রাষ্ট্রপতি ভবন পরিদর্শনে আসা প্রতিটি মানুষের মাথাপিছু ৫০ টাকা রেজিস্ট্রেশন চার্জ বাবদ প্রযোজ্য হবে। ৩০ জনের একটি দলের দর্শকদের প্রতি ভিজিটে ১২০০ টাকা চার্জ করা হবে। শুধুমাত্র ৮ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে কোন রকম রেজিস্ট্রেশন চার্জ প্রদান করতে হবে না।

প্রসঙ্গত, ২০১৭ সালে, বৃহস্পতিবার, শুক্র, শনিবার এবং রবিবার সকাল ৯ টা থেকে বিকাল ৪ টে মধ্যে রাষ্ট্রপতি ভবনে অ্যাক্সেস উপলব্ধ করা হয়েছিল। কোভিডের কারণ এ সংক্রমণ রোধে বৃদ্ধির কারণে এটি ১ জানুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত জনসাধারণের জন্য জনসাধারণের জন্য বন্ধ হয়েছিল।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)