ভোট শেষে হিমাচল জয়ে ‘নিশ্চিত’ বিজেপি, কংগ্রেস চায় অক্সিজেন

34

হিমাচল প্রদেশের (Himachal Pradesh) ক্ষমতায় জয়রাম ঠাকুরের কাছে মোদীর ছবিই যেন আসল ভগবান! তিনি মোদী মন্ত্র জপে ভোটে ঝাঁপিয়েছেন। ভোট শেষে বিজেপি (BJP) নিশ্চিত তারা হিমাচলে ক্ষমতা ধরে রাখছে।

তবে পরিবর্তনশীল সরকার গড়ার তালিকায় থাকা হিমাচলে এবার ক্ষমতা বদলের আশায় নেমেছে কংগ্রেস। প্রতিবার যেখানে ক্ষমতার বদল হয়েছে, সেখানে কী এবার বিরোধীদের সম্ভাবনা রয়েছে? প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলে।

২০১৭ সালে ৭৪.৬ শতাংশ ভোট পড়েছিল নির্বাচনে। সরকার গঠন করেছিল বিজেপি। এবারেও ডবল ইঞ্জিন সরকার গরতে চায় গেরুয়া শিবির।

হিমাচল প্রদেশে মুখোমুখি লড়াই কংগ্রেস বনাম বিজেপি। অন্যান্যবারের তুলনায় এবারে দলের টিকিট বন্টন আগের থেকে অনেক স্বচ্ছতা রেখেই করা হয়েছে বলে দাবি করছে কংগ্রেস। প্রাক্তন বর্ষীয়ান নেতা বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতীভা সিং এবং ছেলে বিক্রমাদিত্য সিংয়ের ভোট পরীক্ষা বন্ধ হলো ইভিএমে।

হিমাচল প্রদেশের নির্বাচন জেপি নাড্ডার জন্য বড় চ্যালেঞ্জের। তেমনই বড় পরীক্ষা কংগ্রেসের। পাঞ্জাবে সরকার হারিয়ে শুধুমাত্র রাজস্থান ও ছত্তিসগড়েই আছে কংগ্রেস। হিমাচলে জয় এলে বাড়তি অক্সিজেন।

হিমাচল প্রদেশের নির্বাচন এবার জাতীয় রাজনীতিতে বিরাট ফ্যাক্টর হতে পারে। কারণ, সম্প্রতি একাধিক রাজ্যের নির্বাচনে বিজেপি বিরোধী হাওয়া উঠলেও সেখানে কংগ্রেসের অস্তিত্ব নিয়ে টানাপোড়েন শুরু হয়েছে। নরেন্দ্র মোদীর গুজরাটে জয়ের কোনও আশা নেই তা জানে কংগ্রেস শিবির।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)