Tuesday, November 28, 2023
HomeBharatপুজোর আগেই সাইক্লোন নিয়ে বড় আপডেট দিল IMD

পুজোর আগেই সাইক্লোন নিয়ে বড় আপডেট দিল IMD

পুজোর আগেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! আছড়ে পড়বে ওড়িশায়! এমনই ঘূর্ণিঝড়ের সম্ভাবনায় আতঙ্কিত ওড়িশাবাসী। তবে ঘূর্ণি-গুজবে কান দিতে সাফ না করলেন ভারতের সাইক্লোন ম্যান তথা IMD-র মৃতুঞ্জয় মহাপাত্র। গুজব রটে যে শুক্রবার দিল্লির মৌসম ভবন আবহাওয়া দফতর (IMD) আগামী ১৪ দিনের মধ্যে সম্ভাব্য ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে। এই গুজবে বিশ্বাস না করতে জনগণকে অনুরোধ করা হয়েছে।

   

ডিজি মৃত্যুঞ্জয় মহাপাত্র শনিবার জানিয়েছেন যে অক্টোবরের প্রথম সপ্তাহে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। কিন্তু তা ঘূর্ণাবর্তে পরিণত হওয়ার সম্ভাবনা কম। অক্টোবর মাস ওড়িশায় ঘূর্ণিঝড়ের সময় বলা হয়। কিন্তু এখনও পর্যন্ত এমন কোন পূর্বাভাস করেনি আইএমডি। IMD ১০টি পৃথক আবহাওয়ার পূর্বাভাসের মডেল নিয়ে আলোচনা করেছে যার মধ্যে দু’টিতে বলা হয়েছে বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে, যেটি পরে পশ্চিম এবং উত্তর-পশ্চিমের দিকে এগোবে বলে মনে করা হচ্ছে।

এই দু’টি নিম্নচাপ কখন উপকূলে পৌঁছাবে এবং এর সম্ভাব্য প্রভাব কী তা এখনও জানায়নি IMD। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী আইএমডি কোনও ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেয়নি। দ্বিতীয়ত ওড়িশা বা অন্য কোনও রাজ্যের জন্য কোনও ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়নি। তবে পরবর্তী নিম্নচাপ তৈরি হলে বাকিটা পরিষ্কার বোঝা যাবে।

ভারতের ‘সাইক্লোন ম্যান’ এবং ডিজি মৃত্যুঞ্জয় মহাপাত্র গুজবে বিশ্বাস না করার পরামর্শ দিয়ে জানিয়েছেন, ‘আমরা বঙ্গোপসাগরে সম্ভাব্য সিস্টেম তৈরির উপর নজর রাখছি এবং যখনই স্পষ্ট করে জানা যাবে, সব জানিয়ে দেওয়া হবে।’’

Latest News