ট্রেনে সহযাত্রী আপনাকে বিরক্ত করছে? ঘাবড়াবেন না, সঙ্গে সঙ্গে অভিযোগ জানাতে যা করবেন…

ট্রেন চড়ে যাচ্ছেন। কিন্তু, আনন্দ সফরই হয়ে উঠেছে বিষময়। সৌজন্যে সহযাত্রী! ট্রেন সফররে সময় সহযাত্রীর জন্য যদি অস্বস্তি বোধ করেন বা নিরাপত্তার অভাব, তাহলে না…

how to file complain in rail if you feel irritated or harassed by your co-passenger, ট্রেনে সহযাত্রী আপনাকে বিরক্ত করছে? ঘাবড়াবেন না, সঙ্গে সঙ্গে অভিযোগ জানাতে যা করবেন...

ট্রেন চড়ে যাচ্ছেন। কিন্তু, আনন্দ সফরই হয়ে উঠেছে বিষময়। সৌজন্যে সহযাত্রী! ট্রেন সফররে সময় সহযাত্রীর জন্য যদি অস্বস্তি বোধ করেন বা নিরাপত্তার অভাব, তাহলে না ঘাবড়ে সঙ্গে সঙ্গেই জানাতে পারেন রেলকে। এ জন্য আপনাকে সিট ছেড়েও কোথাও যেতে হবে না। অনলাইনে ওয়েবসাইটে গিয়ে অথবা অ্যাপের মাধ্যমে আপনি সহজেই অভিযোগ জানাতে পারেন। রয়েছে মেসেজে অভিযোগ জানানোরও সুবিধা।

এ ধরণের অভিযোগ জানানোর জন্য ভারতীয় রেলের নির্দিষ্ট অ্যাপে রয়েছে। এছাড়াও, রেল বিভাগের নম্বরে কল করে ও মেসেজের মাধ্যমেও অভিযোগ দায়েরও সুযোগ রয়েছে।

   

রেলের টিকিটের দফারফা! ছিঁড়ে গিয়েছে বা হারিয়েছে, আদৌ ট্রেনে যাতায়াত করতে পারবেন তো?

কোনও যাত্রী অভিযোগ নথিভুক্ত করতে ১৮২ নম্বরে কল করতে পারেন। এছাড়া এসএমএস-এর মাধ্যমে অভিযোগ করতে চাইলে মেসেজ লিখে সেটা ৯৭১৭৬৮০৯২৮ নম্বরে পাঠাতে হবে।

খাস কলকাতায় অবাক কাণ্ড! দুই স্টেশনের দূরত্ব মাত্র কয়েক সেকেণ্ডের

এছাড়াও, railmadad.indianrailways.gov.in ওয়েবসাইটে গিয়ে আপনার অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। অভিযোগ দায়ের হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

যাত্রীরা RailMadad অ্যাপের মাধ্যমেও অভিযোগ জানাতে পারবেন।

Rail Madad অ্যাপের মাধ্যমে কীভাবে অভিযোগ জানাবেন?

-প্রথমে আপনাকে Google Play Store বা App Store থেকে Rail Madad অ্যাপটি ডাউনলোড করতে হবে।
-অ্যাপটি খুলে অভিযোগের অপশনে টাচ করতে হবে।
-ক্যাটাগরি থেকে বেছে নেওয়ার পর সাব-ক্যাটাগরি বেছে নিতে হবে। এরপর আপনাকে স্ক্রিনে দেখানো নির্দেশাবলী অনুসরণ করতে হবে।
-এর পরে আপনাকে একটি অভিযোগ দায়ের করতে হবে এবং অবিলম্বে ব্যবস্থা নেবে রেল।