PoK: পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ছাত্রী-শিক্ষিকাদের হিজাব বাধ্যতামূলক করে তালিবানি ফতোয়া

পাকিস্তান অধিকৃত কাশ্মীর (PoK) প্রশাসন ছাত্রী ও শিক্ষকদের ওপর তুঘলকি ফরমান জারি করেছে। নতুন আদেশে এখানে হিজাব বাধ্যতামূলক করার পাশাপাশি যে মেয়েরা এটা পরবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

hijab pok-educational-institution

পাকিস্তান অধিকৃত কাশ্মীর (PoK) প্রশাসন ছাত্রী ও শিক্ষকদের ওপর তুঘলকি ফরমান জারি করেছে। নতুন আদেশে এখানে হিজাব বাধ্যতামূলক করার পাশাপাশি যে মেয়েরা এটা পরবে না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এই আদেশের অধীনে, পাকিস্তান অধিকৃত কাশ্মীর (PoK) সরকার সোমবার সহ-শিক্ষা প্রতিষ্ঠানে মেয়ে শিক্ষার্থী এবং শিক্ষকদের হিজাব পরা বাধ্যতামূলক করেছে, পাশাপাশি যারা এটি বিশ্বাস করে না তাদের কঠোর নির্দেশ দেওয়া হয়েছে।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

জিও নিউজের একটি প্রতিবেদন অনুসারে, পাকিস্তান অধিকৃত কাশ্মীর (পিওকে) সরকার সতর্ক করেছে যে কর্তৃপক্ষের জারি করা নির্দেশাবলী বাস্তবায়নে ব্যর্থ হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে হিজাব না পরা ছাত্রী ও শিক্ষকদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে তা স্পষ্ট করা হয়নি। বিজ্ঞপ্তির পেছনের কারণ ব্যাখ্যা করে শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা বলেন, কর্তৃপক্ষের আগে জারি করা ড্রেসকোড বাস্তবায়ন করছেন না প্রতিষ্ঠান প্রধানরা। তবে এর আগে জারি করা ড্রেসকোড সম্পর্কে শিক্ষা কর্মকর্তারা তথ্য দিতে পারেননি।

কর্মকর্তারা জারি করা বিজ্ঞপ্তিটিকে অফিসের “অভ্যন্তরীণ বিষয়” বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে শিক্ষা প্রতিষ্ঠানে শৃঙ্খলা নিশ্চিত করার জন্য এটি জারি করা হয়েছিল। পাকিস্তানি চ্যানেল জিও নিউজের সাথে আলাপকালে, পিওকে-র শিক্ষামন্ত্রী দিওয়ান আলি খান চুঘতাই দাবি করেছেন যে ‘আমাদের ধর্ম এবং আমাদের সমাজের নৈতিক মূল্যবোধ’ অনুসারে বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে।