মাটির নীচে ৮৫ কিলোমিটার সড়ক, ৬৮ টানেল, অত্যাধুনিক এক্সপ্রেসওয়ে তৈরি হচ্ছে দেশে

হিমাচল প্রদেশে বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনেক মহাসড়ক (Expressways)। সেগুলির মধ্যে ৬৮টি সুড়ঙ্গ নির্মাণ করতে চলেছে NATIONAL HIGHWAY AUTHORITY OF INDIA। এখনও অবধি ১১টি সুড়ঙ্গের কাজ…

মাটির নীচে ৮৫ কিলোমিটার সড়ক, ৬৮ টানেল, অত্যাধুনিক এক্সপ্রেসওয়ে তৈরি হচ্ছে দেশে

হিমাচল প্রদেশে বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনেক মহাসড়ক (Expressways)। সেগুলির মধ্যে ৬৮টি সুড়ঙ্গ নির্মাণ করতে চলেছে NATIONAL HIGHWAY AUTHORITY OF INDIA। এখনও অবধি ১১টি সুড়ঙ্গের কাজ পূর্ণ হয়েছে, বাকি ২৭টি সুড়ঙ্গের কাজ দেশে চলছে এবং ৩০টি সুড়ঙ্গের DPR তৈরি চলছে। এর ফলে কমছে ১২৬ কিমি অবধি দূরত্ব কমবে এবং তার সঙ্গে সঙ্গে বাঁচবে সময়ও।

এখন দেশের মধ্যে হাই-টেক হাইওয়ে এবং এক্সপ্রেসওয়ে বানানো চলছে। এর ফলে শুরু হচ্ছে অটোমেটিক টোল ব্যবস্থা। এর সঙ্গে সঙ্গে বাড়ছে আরও বিভিন্ন রকম সুবিধা। এই প্রেক্ষাপটে দেশে একটি মহাসড়ক প্রকল্পের কাজ চলছে যেখানে ৮৫ কিমি দীর্ঘ সড়ক ভূগর্ভস্থ হবে। এই ফোর লেন প্রোজেক্টের জন্য NHAI , কেন্দ্রীয় সরকার এবং পরিবেশ মন্ত্রকের কাছ থেকে জরুরি অনুমোদন পেয়েছে।

   

Chandrayaan-3: চাঁদে সাফল্যের ছাপ এবং গুরুত্বপূর্ণ আবিষ্কার

এই সুড়ঙ্গ নির্মাণের প্রস্তাব NHAI গত বছরে বিপর্যয়ের পরেই তৈরি করে নিয়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীও বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত জায়গাগুলিতে সুড়ঙ্গ নির্মাণের জন্য NHAI-কে নির্দেশ দিয়েছিলেন। এই ব্যবস্থার ফলে যাত্রীদের ১৩ ঘণ্টার সফর কম হচ্ছে। এই সুড়ঙ্গের ফলে ন্যাশনাল হাইওয়ে তুষারপাত এবং বৃষ্টির হাত থেকে রক্ষা পাবে।