Chandrayaan-3: চাঁদে সাফল্যের ছাপ এবং গুরুত্বপূর্ণ আবিষ্কার

প্রযুক্ত রোভার, বিক্রম ল্যান্ডার (Chandrayaan-3) দ্বারা মোতায়েন ও পরিচালিত, সাম্প্রতিক আবিষ্কারের মতে, দক্ষিণের উচ্চ অক্ষাংশের অবতরণ-স্থলের চারপাশের ছোট গর্তের প্রান্ত, দেয়াল ঢাল এবং তলায় ছোট…

প্রযুক্ত রোভার, বিক্রম ল্যান্ডার (Chandrayaan-3) দ্বারা মোতায়েন ও পরিচালিত, সাম্প্রতিক আবিষ্কারের মতে, দক্ষিণের উচ্চ অক্ষাংশের অবতরণ-স্থলের চারপাশের ছোট গর্তের প্রান্ত, দেয়াল ঢাল এবং তলায় ছোট পাথরের টুকরো ছড়িয়ে ছিটিয়ে দেখেছে। চাঁদের পৃষ্ঠে প্রায় ১০৩ মিটার পাড়ি (Chandrayaan-3) দিয়ে প্রযুক্ত রোভারটি আকর্ষণীয় সন্মুখীনতা করেছে।

এই ফলাফলগুলি চন্দ্র অনুসন্ধানের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হতে পারে, কারণ এটি পূর্ববর্তী গবেষণাগুলিকে সমর্থন করে যা চাঁদের রেগোলিথের অভ্যন্তরে পাথরের টুকরোগুলির ধীরে ধীরে রুক্ষতাকে প্রস্তাবিত করেছিল। বিক্রম ল্যান্ডারের নিচের অংশে বহন করা ২৭ কিলোগ্রামের প্রযুক্ত রোভারটি ক্যামেরা এবং যন্ত্রপাতি দিয়ে সজ্জিত ছিল চাঁদের মাটি বিশ্লেষণ করার জন্য। এতে ISRO-এর লোগো এবং ভারতের ত্রিবর্ণ পতাকা চাঁদের পৃষ্ঠে বহন করা হয়েছিল।

   

শিব শক্তি পয়েন্টের দিকে প্রায় ৩৯ মিটার পশ্চিমে চলার সময় পাথরের টুকরোগুলির সংখ্যা এবং আকার বৃদ্ধি পেয়েছিল। একটি সম্ভাব্য উৎস হতে পারে একটি প্রায় ১০-মিটার ব্যাসের গর্ত। আহমেদাবাদে প্ল্যানেটস, এক্সোপ্ল্যানেটস এবং হ্যাবিটাবিলিটি সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপিত কাগজপত্রটি প্রস্তাব করে যে এই গর্তটি পাথরের টুকরোগুলি উত্তোলন ও পুনরায় বিতরণ করেছে।

চন্দ্রবাবুর ‘খেলা’য় ঘুম ওড়ার জোগার মোদীর! দেখা করতে চান কংগ্রেসী মুখ্যমন্ত্রীর সঙ্গে

দুইটি পাথরের টুকরো অবনতির প্রমাণ দেখিয়েছে, যা নির্দেশ করে যে তারা মহাকাশের আবহাওয়ার শিকার হয়েছে। সম্প্রতি, ISRO প্রধান এস সোমনাথ NDTV-কে বলেছেন যে পরবর্তী চন্দ্র মিশন, চন্দ্রায়ন-৪, এর সাথে মহাকাশ সংস্থা ‘শিব শক্তি’ পয়েন্ট থেকে একটি চন্দ্র নমুনা পৃথিবীতে ফেরত আনার লক্ষ্যে রয়েছে।

ভারত ২৩ আগস্ট, ২০২৩-এ ইতিহাস রচনা করেছে চন্দ্রায়ন-৩ মিশনের মাধ্যমে, চাঁদের দক্ষিণ মেরুর কাছে প্রথম দেশ হিসেবে অবতরণ করে; এবং চন্দ্রের পৃষ্ঠে সফট-ল্যান্ডিং অর্জন করা চতুর্থ দেশ হিসেবে (মার্কিন যুক্তরাষ্ট্র, প্রাক্তন সোভিয়েত ইউনিয়ন এবং চীনের পরে)। ISRO কর্মকর্তাদের মতে, চন্দ্রায়ন-৩ মিশনের সব তিনটি উদ্দেশ্য অর্জিত হয়েছে।a