Rail Budget: আগে আলাদা রেল বাজেট পেশ হত

২০১৭ সাল থেকে কেন্দ্রের সাধারণ বাজেটের সঙ্গে মিশে যায় রেল বাজেট (Rail Budget ), ফলে অবসান ঘটে ১৯২৪থেকে শুরু হওয়া সংসদে রেল বাজেট পেশ করার…

Budget 2024 Marks the End of Separate Rail Budget Presentation

২০১৭ সাল থেকে কেন্দ্রের সাধারণ বাজেটের সঙ্গে মিশে যায় রেল বাজেট (Rail Budget ), ফলে অবসান ঘটে ১৯২৪থেকে শুরু হওয়া সংসদে রেল বাজেট পেশ করার প্রথা৷ ২০১৬ সালের ২৫ ফেব্রুয়ারি তৎকালীন রেলমন্ত্রী সুরেশ প্রভু শেষ রেল বাজেট পেশ করেছিলেন ৷ এরপর ২০১৭ সালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি প্রথম একত্রে রেল এবং সাধারণ বাজেট পেশ করেন ৷

ভারতের রেল বাজেট ছিল রাষ্ট্রীয় মালিকানাধীন ভারতীয় রেলওয়ের বার্ষিক আর্থিক বিবৃতি , যা ভারতে রেল পরিবহন পরিচালনা করে থাকে । এক সময় প্রতি বছর সংসদে রেলমন্ত্রী রেল বাজেট পেশ করা হত । ২০১৬ সাল পর্যন্ত , কেন্দ্রীয় বাজেট পেশের কয়েকদিন আগে , প্রতি বছর রেল বাজেট পেশ করত। নীতি আয়োগ কমিটির একটি শ্বেতপত্রের মাধ্যমে সুপারিশের পরে কেন্দ্রীয় বাজেট এবং রেলওয়ে বাজেট আলাদাভাবে উপস্থাপন করার ব্রিটিশ যুগের অভ্যাসটি বাতিল করা হয়েছিল , ওই কমিটির সদস্য ছিলেন বিবেক দেবরয় এবং কিশোর দেশাই প্রমুখ। এরপর মোদি সরকার ২০১৬6 সালের ২১ সেপ্টেম্বর সিদ্ধান্ত নেয় পরের বছর থেকে রেল এবং সাধারণ বাজেট একসঙ্গে পেশ করার , এরফলে একটি পৃথক রেল বাজেটের ৯২ বছরের পুরনো প্রথার অবসান ঘটে।

ব্রিটিশ রেলওয়ে অর্থনীতিবিদ উইলিয়াম অ্যাকওয়ার্থের নেতৃত্বে ১৯২০-২১ সালে অ্যাকওয়ার্থ কমিটির সুপারিশের পর, “অ্যাকওয়ার্থ রিপোর্ট” রেল পুনর্গঠনের দিকে পরিচালিত করে, ১৯২৪ সালে রেলের অর্থকে সাধারণ সরকারী অর্থ থেকে আলাদা করা হয়। এর পরে ১৯২৪ সালে বাজেট ঘোষণা করা হয়েছিল, সেই প্রথা ২০১৬ পর্যন্ত অব্যাহত ছিল।

জন মাথাই ১৯৪৭ সালের ২০নভেম্বর তারিখে স্বাধীন ভারতের জন্য প্রথম রেল বাজেট পেশ করেন যা ছিল অন্তর্বর্তী রেল বাজেট এবং মাত্র ৩ মাস পর তিনি ২৪ ফেব্রুয়ারি ১৯৪৮-এ তার দ্বিতীয় রেল বাজেট পেশ করেন যেখানে সংশোধিত অনুমানগুলির তুলনায় প্রায় ৮ কোটি টাকা আয় কমে যায় বাজেটে যা ধরা হয়েছিল তার তুলনায় ।

জগজীবন রাম সবচেয়ে বেশি ৭ বার রেল বাজেট পেশ করেন ৷ প্রথম সরাসরি সম্প্রচার হয়েছিল রেল বাজেট ২৪ মার্চ ১৯৯৪ সালে ৷ লালু প্রসাদ যাদব , যিনি ২০০৪4 থেকে মে ২০০৯ পর্যন্ত রেলমন্ত্রী ছিলেন , পরপর ৬ বার রেল বাজেট পেশ করেছিলেন । ২০০৯ সালে , তার মেয়াদে একটি ১০৮ বিলিয়ন টাকার ( US$১.৪ বিলিয়ন ) বাজেট পাস হয়েছিল ৷

১৯৯৯ সালে, মমতা ব্যানার্জি প্রথম মহিলা রেলমন্ত্রী হন এবং ২০০০ সালে , তিনি প্রথম মহিলা যিনি রেলওয়ে বাজেট পেশ করেন ৷ তিনি একমাত্র দুটি ভিন্ন শাসক জোটের ( এনডিএ এবং ইউপিএ ) হয়ে রেলমন্ত্রী ছিলেন। ২০১৪ সালের বাজেটে , রেলমন্ত্রী ডি. ভি. সদানন্দ গৌড়া প্রথম বুলেট ট্রেন এবং ৯টি হাই-স্পিড রেল রুটের কথা ঘোষণা করেন।