বিপদে ৭৫ কোটি টেলিকম গ্রাহক, আধার থেকে ফোন নম্বর সবই ফাঁস; এইভাবে নিরাপদ থাকুন

Jio এবং Airtel সহ মোট 75 কোটি টেলিকম গ্রাহকরা বড় বিপদে পড়েছেন। 75 কোটি গ্রাহকের অত্যন্ত সংবেদনশীল ডেটা ডার্ক ওয়েবে নামমাত্র মূল্যে বিক্রি হচ্ছে। এতে…

Jio এবং Airtel সহ মোট 75 কোটি টেলিকম গ্রাহকরা বড় বিপদে পড়েছেন। 75 কোটি গ্রাহকের অত্যন্ত সংবেদনশীল ডেটা ডার্ক ওয়েবে নামমাত্র মূল্যে বিক্রি হচ্ছে। এতে আধার নম্বর এবং ফোন নম্বর সহ অনেক ব্যক্তিগত বিবরণ রয়েছে, যার মাধ্যমে হ্যাকাররা যে কোনও গুরুতর সাইবার জালিয়াতি করতে পারে। একটি প্রতিবেদন অনুসারে, বিষয়টির গুরুত্ব বিবেচনা করে, ভারতের টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) দেশের সব টেলিকম অপারেটরকে 750 মিলিয়নেরও বেশি (75 কোটি) গ্রাহকের ডেটা লঙ্ঘনের অভিযোগের পরে একটি নিরাপত্তা অডিট করতে বলেছে। প্রকৃতপক্ষে, এই সমস্যাটি ভারত-ভিত্তিক সাইবার নিরাপত্তা সংস্থা ক্লাউডএসইকে রিপোর্ট করেছে, যা দাবি করেছে যে হ্যাকাররা ডার্ক ওয়েবে 1.8 টেরাবাইট ডেটা বিক্রি করছে, যার মধ্যে দেশের টেলিকম ব্যবহারকারীদের তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

ডেটাতে নাম, মোবাইল নম্বর, ঠিকানা এমনকি আধার বিবরণের মতো সাধারণ ব্যবহারকারীদের সম্পর্কে সংবেদনশীল তথ্য অন্তর্ভুক্ত রয়েছে। ক্লাউডএসইকে বলেছে যে এই লঙ্ঘন ব্যক্তি এবং সংস্থার জন্য একটি বড় সাইবার আক্রমণের হুমকি তৈরি করেছে। দ্য ইকোনমিক টাইমসের মতে, দেশের টেলিকম সংস্থাগুলি ডটকে জানিয়েছে যে ফাঁস হওয়া তথ্যগুলি বিভিন্ন টেলিকম গ্রাহকদের পুরানো ডেটা সেটের সংগ্রহ। সংস্থাগুলি আরও বলেছে যে এই লঙ্ঘন টেলিকম অপারেটরগুলির পরিকাঠামোতে কোনও প্রযুক্তিগত দুর্বলতার কারণে হয়নি।

শুধুমাত্র 2.5 লাখে ডেটা বিক্রি হচ্ছে

ক্লাউডএসইকে-এর থ্রেট ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি রিসার্চার স্পর্শ কুলশ্রেষ্ঠ, উল্লেখ করেছেন যে ফাঁস হওয়া ডেটা আসলে নিখুঁত। এতে অন্তর্ভুক্ত যোগাযোগ নম্বর এবং আধার বিবরণ বৈধ বলে প্রমাণিত হয়েছে। 750 মিলিয়নেরও বেশি (75 কোটি) ব্যবহারকারীর তথ্য ডার্ক ওয়েবে মাত্র $3000 (প্রায় 2.5 লাখ টাকা) কেনার জন্য উপলব্ধ।

টেলিকম অপারেটররা নীরব

এই ডেটা হ্যাকাররা নির্দিষ্ট ব্যবহারকারীর উপর সাইবার আক্রমণের জন্য ব্যবহার করতে পারে। এটি পরিচয় চুরি, সুনামের ক্ষতি এবং এমনকি আর্থিক জালিয়াতির দিকে নিয়ে যেতে পারে। বর্তমানে, এই তথ্য লঙ্ঘনের সঠিক মাত্রা এখনও তদন্ত করা হচ্ছে। Jio, Airtel, Vi এবং অন্যান্যদের মতো টেলিকম অপারেটরগুলি এখনও এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি। বলা হচ্ছে যে ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) এটি পর্যবেক্ষণ করছে। তবে আনুষ্ঠানিক বিবৃতি এখনও আসেনি।

ব্যবহারকারীদের নিরাপদ থাকার জন্য এই জিনিসগুলি করা উচিত

এদিকে, ভারতীয় টেলিকম ব্যবহারকারীদের স্প্যাম টেক্সট বার্ত এবং ইমেল থেকে সতর্ক হওয়া উচিত। তাদের ইনবক্সে প্রদর্শিত ক্ষতিকারক লিঙ্ক বা সংযুক্তিগুলিতে ক্লিক করা এড়ানো উচিত। এটি বিশ্বাস করা হয় যে যখন ডেটা লঙ্ঘন হয় তখন ফিশিং আক্রমণের পরিমাণ বৃদ্ধি পায়। যদিও কেউ ব্যক্তিগত স্তরে ডেটা লঙ্ঘন রোধ করতে পারে না, কিছু সাধারণ নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করলে ব্যবহারকারীদের সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষা করা যায়।