Government Employees: সরকারি কর্মচারীদের বেতন বাড়ছে ২৭ হাজার টাকা!

অবশেষে শেষ হল কেন্দ্রীয় কর্মীদের (government employees) দীর্ঘ প্রতীক্ষা। সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে।

Government employees receiving salary hike

অবশেষে শেষ হল কেন্দ্রীয় কর্মীদের (government employees) দীর্ঘ প্রতীক্ষা। সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে ৪৭.৫৮ লক্ষ কর্মচারী এবং ৬৯.৭৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

এখনও অবধি, সমস্ত কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা সপ্তম বেতন কমিশনের অধীনে ৩৮ শতাংশ হারে ডিএ এবং ডিআর পেয়েছিলেন। মার্চ মাসের বেতনে ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হবে এবং ২০২৩ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বকেয়াও দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানোর পর কর্মীদের বেতন কত বাড়ত তা নিয়ে প্রশ্ন উঠেছে।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

আসলে এর হিসাব করা হয় তুলসীর বেতন অনুযায়ী। যে কর্মচারীদের সর্বোচ্চ মূল বেতন ৫৬,৯০০ টাকা, তাদের বেতন বছরে ২৭ হাজার টাকার বেশি বেড়েছে। আসুন আমরা আপনাকে এর সম্পূর্ণ হিসাব সম্পর্কে ব্যাখ্যা করার চেষ্টা করি।

মহার্ঘ ভাতা কত বাড়বে?
তথ্য অনুসারে, ২০২৩ সালের মার্চ মাসের বেতনের সাথে ডিএ দেওয়া হবে। সবাই জানে যে মহার্ঘ ভাতা শুধুমাত্র মূল বেতনের উপর গণনা করা হয়। উদাহরণস্বরূপ, যদি একজন সরকারি কর্মচারীর বেতন ২০,০০০ টাকা হয়, তবে ডিএ ৪ শতাংশ বৃদ্ধির পরে, তার বেতন এখন প্রতি মাসে ৮০০ টাকা বৃদ্ধি পাবে।

মহার্ঘ ভাতার সূত্র কি?
কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির সূত্র হল: [(সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের গড় (AICPI) গত ১২ মাসের জন্য – ১১৫.৭৬)/১১৫.৭৬]×১০০৷
PSU কর্মীদের ডিএ বৃদ্ধির গণনার সূত্র: এখন আমরা যদি PSU-তে কর্মরত ব্যক্তিদের জন্য মহার্ঘ ভাতা সম্পর্কে কথা বলি তাহলে গণনার পদ্ধতি হল – মহার্ঘ ভাতা শতাংশ = (গত ৩ মাসের জন্য ভোক্তা মূল্য সূচকের গড় (বেস ইয়ার ২০০১) = ১০০ ) – ১২৬.৩৩))x১০০

পেনশন কত বাড়বে?
যদি একজন পেনশনভোগীর মূল পেনশন হয় ৩১,৫৫০ টাকা। ৩৮ শতাংশ মূল্যবৃদ্ধির কারণে, ডিআর প্রতি মাসে ১১,৯৮৯ টাকা পাচ্ছেন। ৪২ শতাংশের পরে, পেনশনভোগীদের জন্য ডিআর হবে ১৩,২৫১ টাকা। এর মানে হল যে ৪ শতাংশ বৃদ্ধির পরে, একজন ব্যক্তি DR-তে ৩১,৫৫০ টাকা বেসিক পেনশন পাচ্ছেন তিনি প্রতি মাসে ১২৬২ টাকা পাবেন। এর সাথে পেনশনভোগীরা ১২৬২ টাকার ভিত্তিতে দুই মাসের বকেয়া অর্থাৎ ২,৫২৪ টাকা অতিরিক্ত পাবেন।

কর্মচারীদের বেতন কত বাড়বে?
আজ ঘোষিত ৪ শতাংশ মহার্ঘ ভাতার পরে, মোট ডিএ সংখ্যা বেড়ে ৪২ শতাংশে দাঁড়িয়েছে। যদি গণনা সর্বোচ্চ বেতন সীমা অনুযায়ী করা হয়, তাহলে ৫৬,৯০০ টাকার মূল বেতনে মোট বার্ষিক মহার্ঘ ভাতা হবে ২,৮৬,৭৭৬ টাকা। প্রকৃতপক্ষে, কর্মচারীদের ৫৬,৯০০ টাকা মূল বেতন অনুসারে, আপনার মহার্ঘ ভাতা ২৩,৮৯৮ টাকা হওয়া উচিত, যা ৩৮ শতাংশ অনুসারে মাসিক ২১,৬২২ টাকা ছিল। এর মানে প্রতি মাসে মহার্ঘ ভাতা বেড়েছে ২,২৭৬ টাকা। এর মানে এই অনুযায়ী, এই গ্রেড পে-এর কর্মীদের বার্ষিক মহার্ঘ ভাতা ২৭,৩১২ টাকা বাড়বে।