অ্যাপ বাইক নিয়ন্ত্রণে ৪ সদস্যের কমিটি গঠন

শহরে চার চাকার অ্যাপ ক্যাবের পরিবর্তে, বাইক অ্যাপের নির্ভরশীলতা বাড়ছে। কিন্তু স্বেচ্ছাচারিতা ভাবে চলছে ভাড়া নেওয়ার প্রবণতা। এখনও পর্যন্ত এগুলি নিয়ন্ত্রণে কোনও সরকারি বিধি নেই।…

শহরে চার চাকার অ্যাপ ক্যাবের পরিবর্তে, বাইক অ্যাপের নির্ভরশীলতা বাড়ছে। কিন্তু স্বেচ্ছাচারিতা ভাবে চলছে ভাড়া নেওয়ার প্রবণতা। এখনও পর্যন্ত এগুলি নিয়ন্ত্রণে কোনও সরকারি বিধি নেই। এই পরিস্থিতিতে অ্যাপ ক্যাবের মতো যাতে অ্যাপ নির্ভর বাইকগুলিতে কোনও সমস্যা দেখা না দেয় তার জন্য আগেভাগেই নিয়ন্ত্রণ করতে চাইছে রাজ্য সরকার। এ বিষয়ে উদ্যোগী হয়ে রাজ্য সরকার অ্যাপ নির্ভর বাইকের ভাড়া এবং অন্যান্য বিষয় নির্ধারণ করতে চার সদস্যের কমিটি গঠন করেছে।

রাজ্য পরিবহণ সূত্রে জানা গিয়েছে, শহরে প্রায় ১০ হাজার অ্যাপ নির্ভর বাইক চলাচল করে। তবে এই সমস্ত বাইক ট্যাক্সিকে নিয়ন্ত্রণ করার জন্য এখনও পর্যন্ত সরকারি কোনওই বিধি না থাকায় ক্যাবের মতো সমস্যা দেখা দিচ্ছে। আরও জানা গিয়েছে, ওই কমিটি অ্যাপ নির্ভর বাইকের ন্যূনতম ভাড়া ঠিক করার পাশাপাশি বাণিজ্যিক গাড়ির মতো বাইকে হলুদ নম্বর প্লেট ব্যবহার করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। নবান্নের অনুমতি পেলেই বাইকের ক্ষেত্রে বিধিনিষেধ কার্যকর হবে।

সরকারি বিধি না থাকার ফলে যাত্রীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। এই সমস্যার সমাধান করতে চাইছে রাজ্য। এর জন্য অ্যাপ নির্ভর বাইক বা ক্যাবের সরকারিভাবে নিয়ন্ত্রণ প্রয়োজন বলে মনে করছে রাজ্য। ন্যাশনাল কনজিউমার হেল্পলাইনের পরিসংখ্যান অনুযায়ী গত এক মাসে সেখানে প্রায় তিন হাজারের বেশি অভিযোগ জমা পড়েছে। জানা গিয়েছে, যাত্রীদের স্বার্থ বিঘ্ন করার অভিযোগে সেন্ট্রাল কনজিউমার প্রটেকশন অথরিটি এই দুই সংস্থাকে নোটিশ পাঠিয়েছে।

এমনকি রাজ্যের পরিবহনমন্ত্রী জানিয়েছেন, শীঘ্রই ওলা, উবের নিয়ে আলোচনায় বসবে কমিটি। বর্তমানে বাইক নিয়ে চলছে বৈঠক।