Chief Minister: মুখ্যমন্ত্রীর ঘোষণা সন্তান হলেই মাসে দশ হাজার টাকা

সন্তান হলেই আর্থিক সুবিধা দেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী (Chief Minister) এমনই ঘোষণা করেছেন। তিনি বলেছেন, তৃতীয় সন্তান হলে প্রতিমাসে দশ হাজার টাকা মিলবে।

child is born india

সন্তান হলেই আর্থিক সুবিধা দেবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী (Chief Minister) এমনই ঘোষণা করেছেন। তিনি বলেছেন, তৃতীয় সন্তান হলে প্রতিমাসে দশ হাজার টাকা মিলবে। আর দ্বিতীয় সন্তানের ক্ষেত্রে মিলবে মাস প্রতি পাঁচ হাজার টাকা। কারণ রাজ্যে জন্মহার খুবই কম। মুখ্যমন্ত্রীর এমন ঘোষণার পর শোরগোল পড়েছে। দেশ যখন জনবিস্ফোরণ তখন কোনও দম্পতির তৃতীয় সন্তানের জন্য আর্থিক সুবিধা দানের বার্তা দিলেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর ঘোষণা কি আদৌ বাস্তবায়ন করা সম্ভব? উঠছে এমন প্রশ্ন। তবে তিনি জানান, এ বিষয়ে সরকার বিভিন্ন রিপোর্ট খতিয়ে দেখে সন্তান জন্মের জন্য মহিলাদের আর্থিক সুবিধা দিতে প্রস্তুত।

https://video.incrementxserv.com/vast?vzId=IXV533296VEH1EC0&cb=100&pageurl=https://kolkata24x7.in&width=300&height=400

সিকিম সরকারের ঘোষণা, দ্বিতীয় সন্তানের জন্য প্রতি মাসে ৫ হাজার টাকা, তৃতীয় সন্তানের জন্য ১০ হাজার টাকা মিলবে। যেসব মহিলা সরকারি কর্মী নন তারা পাবেন এই সুবিধা। এমনই জানান মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। তিনি বলেন, রাজ্য সরকার সিকিমি মহিলাদের জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে। সিকিমি জনগোষ্ঠি বাড়িয়ে তুলতে এই প্রয়াস।

সাম্প্রতিক বিভিন্ন রিপোর্টে বলা হয়েছে, সিকিমে জন্মহার নিম্নমুখী। এই হার ১৯৯৯ সাল থেকে উল্লেখযোগ্যভাবে কমছে। এর ফলে সিকিমিরা বিলুপ্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।