Saturday, February 4, 2023

UGC-NET 2021 -এর প্রবেশপত্র শিগগির প্রকাশ করা হতে পারে

- Advertisement -

অনলাইন ডেস্ক: UGC-NET 2021 এর প্রবেশপত্র প্রকাশ করা হতে পারে শীঘ্রই। পরীক্ষাটি প্রথমে হওয়ার কথা ছিল ৬ অক্টোবর থেকে ১৩ অক্টোবরের মধ্যে। তবে এনটিএ পুনরায় নির্ধারিত পরীক্ষার তারিখ বদলে নতুন সময়সূচি প্রকাশ করেছে। ডিসেম্বর ২০২০ ও জুন ২০২১ এই দুটো মরশুমের আবেদনকারীদের একসাথে পরীক্ষা হবে বলে জানা গিয়েছে। প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট – ugcnet.nta.nic.in থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। 

- Advertisement -

পরিবর্তিত কর্মসূচি অনুযায়ী, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ১৭ থেকে ২৫ অক্টোবর ২০২১ পর্যন্ত ৮১ টি বিষয়ে সারা ভারত জুড়ে বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা নিতে চলেছেন। সহকারী অধ্যাপক এবং জুনিয়র রিসার্চ ফেলোশিপ (জেআরএফ) বা সহকারী অধ্যাপক পদের নিয়োগের যোগ্যতা নির্ধারণের জন্য পরীক্ষা নেওয়া হবে। আবেদনকরির থাকতে হবে ইউজিসি দ্বারা স্বীকৃত শুধুমাত্র বিভিন্ন ভারতীয় বিশ্ববিদ্যালয়/ কলেজ/ ইনস্টিটিউশনের দ্বারা প্রদত্ত মানপত্র। NTA যোগ্যতার শর্ত পূরণ সাপেক্ষে প্রার্থীদের প্রবেশপত্র প্রদান করবে।

NTA ইউজিসি নেট এর কার্যকরী ওয়েবসাইট থেকে আবেদনকারীরা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। প্রার্থীদের প্রবেশপত্র সঙ্গে আনতে হবে পাসপোর্ট সাইজের ছবি এবং তাতে আরও একটি পাসপোর্ট সাইজের ছবি উপস্থিতির পাতায় লাগাতে হবে। তাই প্রার্থীদের তাদের অ্যাডমিট কার্ডের প্রিন্ট কপি ভাল অবস্থায় রাখার এবং পরীক্ষার দিন আগে প্রবেশপত্রের উপরে উল্লেখিত নির্দেশাবলী অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছে। অ্যাডমিট কার্ড এবং পরীক্ষার ডাউনলোডের সংশোধিত তারিখগুলি উল্লেখ করে বিস্তারিত সময়সূচী এনটিএ এবং ইউজিসি নেট ওয়েবসাইটে আলাদাভাবে প্রদর্শিত হবে। এছাড়াও বিস্তারিত তথ্য জানতে প্রার্থীরা [email protected] ঠিকানায় ইমেল করতে পারেন।

- Advertisement -

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) একটি ক্যোয়ারি রিড্রেসাল সিস্টেম (কিউআরএস) প্রতিষ্ঠা করেছে। কিউআরএস হল ওয়েব প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি একটি প্ল্যাটফর্ম যা প্রাথমিকভাবে আবেদনকারীদের প্রশ্ন/অভিযোগের দ্রুত এবং অনুকূল সমাধানের জন্য ২৪ ঘণ্টা সুবিধা প্রদান করে। প্রশ্ন/অভিযোগের অবস্থা ট্র্যাক করার জন্য একটি অনন্য নিবন্ধন নম্বর তৈরি করা হবে। নিবন্ধিত প্রার্থীরা দ্রুত ও অনুকূল প্রতিক্রিয়ার জন্য “প্রার্থী লগইন” এ অনলাইন সুবিধাটি ব্যবহার করতে পারেন।

- Advertisement -