18 C
Kolkata
Sunday, February 5, 2023

সামাজিক বৈষম্য থেকে আর্থিক স্বচ্ছলতা, NEET বিরোধিতায় বাম ছাত্র সংগঠন

- Advertisement -

Special Correspondent: নিট সহ অন্যান্য পরীক্ষাগুলির নাগাড়ে বিরোধিতা করছে এসএফআই। কিন্তু এর কারণ কী? সেটাই জানালেন এসএফআই নেতা সৃজন ভট্টাচার্য। তিনি পয়েন্ট করে বলে দিয়েছেন তাঁদের বিরোধিতার কারণ।

- Advertisement -

কারণ ১. ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে যেখানে সামাজিক বৈষম্য স্পষ্ট, সেখানে ওয়ান নেশন ওয়ান এক্সামের নীতি সমাজের প্রান্তিক অংশের ছাত্রছাত্রীদের মেডিক্যাল শিক্ষা থেকে দূরে সরিয়ে দিচ্ছে। ২. শিক্ষার লক্ষ্য হওয়া উচিত সমাজের সব শ্রেণীর ছাত্রছাত্রীকে সমান সুযোগ করে দেওয়া। নিশ্চিত ভাবেই রাজ্য বোর্ড ও মাতৃভাষায় দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়াশোনা করা ছাত্রছাত্রীরা এই প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। মেডিক্যাল কলেজ গুলিতে ২০১৭ সাল থেকে রাজ্য বোর্ডের ছাত্রছাত্রীদের সংখ্যা ক্রমহ্রাসমান।

- Advertisement -

SFI against neet and other central exams

৩. সাধারণভাবে দেখলে, NEET যারা প্রতিবছর পেয়ে থাকে, তাদের একটা বড় অংশ রিপিটার। আর একাধিকবার NEET পরীক্ষায় বসতে গেলে আর্থিক স্বচ্ছলতা একটা বড়‌ ইস্যু। উচ্চবিত্ত ছাত্র ছাত্রীরা সহজেই কোচিং সেন্টারগুলোতে লাখ লাখ টাকা খরচা করে কোচিং নিতে পারছে, তথাকথিত গরিব ও প্রান্তিক অংশের ছাত্রছাত্রীদের কাছে তা অসম্ভব।

SFI against neet and other central exams

৪. NEET হবার ফলে টিচিং এর জায়গায় জাঁকিয়ে বসেছে কোচিং থুড়ি কোচিং সেন্টারগুলো। এ কে রাজন কমিটির সার্ভে বলছে, শতকরা ৯৬ ভাগ NEET পরীক্ষার্থী ক্লাসরুম, ডিস্ট্যান্স লার্নিং প্রোগ্রাম, অনলাইন ক্লাসরুম, টেস্ট সিরিজের মাধ্যমে কোনো না কোনো কোচিং সেন্টারের সাথে যুক্ত। সেখানেও, বঞ্চিতের তালিকায় প্রান্তিক অংশের ছাত্রছাত্রীরা।

৫. বেসরকারি মেডিক্যাল কলেজগুলির বাড়বাড়ন্ত এই সময়েই। অগ্রিম টাকা দিয়ে কলেজের সিট বুক করে রাখা, ক্যাপিটেশন ফি, কাট অফ মার্কস ক্লিয়ার না করে এমনকি শূন্য পেয়েও মেডিক্যাল পড়ার সুযোগ পাওয়া, ম্যানেজমেন্ট ও এন আর আই কোটার মাধ্যমে মেডিক্যাল কলেজের সিট নিলামে তোলা – ২০১৭ থেকে বহুবার এরকম ঘটনার সাক্ষী থেকেছি আমরা‌।