ভারত প্রবেশ করল 5 G যুগে

83

উৎসবের আবহে দেশে 5G মোবাইল পরিষেবা চালু হচ্ছে। পিটিআই জানাচ্ছে, সর্বাধিক গতি সম্পন্ন এই মোবাইল পরিষেবা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী শনিবার নির্বাচিত শহরগুলিতে 5G চালু করবেন এবং এটি আগামী কয়েক বছরের মধ্যে ধীরে ধীরে সমগ্র দেশকে কভার করবে।

অতি-উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবাগুলিকে সমর্থন করতে সক্ষম 5G ভারতীয় সমাজের জন্য একটি রূপান্তরকারী শক্তি হিসাবে কাজ করে নতুন অর্থনৈতিক সুযোগ এবং সামাজিক সুবিধাগুলি প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

সম্প্রতি, 5G এয়ারওয়েভের 51,236 MHz নিলাম করা হয়েছিল। এটি ডিজিটাল প্রযুক্তির দ্রুত গ্রহণ ও প্রসার থেকে উদ্ভূত অনন্য সুযোগ নিয়ে আলোচনা ও প্রদর্শনের জন্য নেতৃস্থানীয় চিন্তাবিদ, উদ্যোক্তা, উদ্ভাবক এবং সরকারি কর্মকর্তাদের একত্রিত করবে।

5G ই-স্বাস্থ্য, মোবাইল ক্লাউড গেমিং, সংযুক্ত যানবাহন, ইমারসিভ অগমেন্টেড রিয়েলিটি এবং মেটাভার্স অভিজ্ঞতার সমাধান সক্ষম করবে বলে আশা করা হচ্ছে।

উচ্চ-গতির ইন্টারনেট পরিষেবা স্টার্টআপ এবং ব্যবসায়িক উদ্যোগগুলির দ্বারা উদ্ভাবনকে উত্সাহিত করবে এবং ‘ডিজিটাল ইন্ডিয়া’ ভিশনকে আরও এগিয়ে দেবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, ২০৩৫ সালের মধ্যে ভারতে 5G-এর ক্রমবর্ধমান অর্থনৈতিক প্রভাব । ৪৫০ বিলিয়ন ডলারে পৌঁছবে বলে অনুমান করা হয়েছে ।

5G ভারতীয় সমাজের জন্য একটি রূপান্তরকারী শক্তি হওয়ার সম্ভাবনা প্রদান করে নতুন অর্থনৈতিক সুযোগ এবং সামাজিক সুবিধাগুলি উন্মোচন করতে পারে৷ এটি দেশকে উন্নয়নের প্রথাগত বাধাগুলিকে ঝাঁপিয়ে পড়তে সাহায্য করবে, স্টার্টআপ এবং ব্যবসায়িক উদ্যোগগুলির দ্বারা উদ্ভাবনকে উত্সাহিত করব।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)