Fruits: একসঙ্গে খাবেন না যেসব ফল

214
fruits-that-do-not-eat-together

সারা বছর ধরেই ফল (Fruits) খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। খাবার খাওয়ার পাশাপাশি আপনি যদি যেকোনো মরশুমি ফল আপনার খাদ্য তালিকায় রাখতে পারেন তাহলে উপকার পাবেন। একেবারে নানা রোগের সমস্যা সমাধানের ফল পাবেন হাতেনাতে। প্রতিটি ফলের মধ্যেই আছে বিভিন্ন গুণাগুণ। এতে রয়েছে পুষ্টিকর উপাদান মিনারেল, খনিজ উপাদান ও ভিটামিন। ফল খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

তবে এর খাওয়ার পিছনে একটি নিয়মও রয়েছে। খেয়াল খুশি মতন যে কোনও ফল খেলেই হবে না। সব ফল কি একসঙ্গে খাওয়া ঠিক? বা সব ফলের সঙ্গেই কি সব সবজি মিশিয়ে খাওয়া ঠিক? বিশেষজ্ঞদের মতে, বিষয়টি ঠিক নয়। এতে হজমে সমস্যা হয়।

কোন ফলের সঙ্গে কোন ফল খেলে সমস্যা দেখা দিতে পারে, তা না জানলেই মুশকিল। কিছু কিছু ফল আছে যা এক সঙ্গে খাওয়া ঠিক নয় একেবারেই। এর ফলে স্বাস্থ্যের ক্ষতি হয়। জেনে নিন কোন ফল ভুলেও একসঙ্গে খাবেন না-

  •  পেঁপে এবং লেবু একসঙ্গে খেলে হিমোগ্লোবিন সংক্রান্ত সমস্যা বৃদ্ধি পায়। আবার অ্যানিমিয়ার সমস্যাও প্রবল হয়।
  •  ভুলেও এক সঙ্গে পেয়ারা ও কলা খাবেন না। চিকিৎসকদের মতে এই দুই ফল এক সঙ্গে খেলে পেটে গ্যাস হতে পারে। গ্যাসের সমস্যা হলে পেটের পাশাপাশি মাথাব্যথাও হতে পারে।
  • কমলালেবু এবং গাজর একসঙ্গে খেলে লিভারের সমস্যা বৃদ্ধি পেতে পারে। আবার বুক জ্বালা করতে পারে। পিত্তের সমস্যার জন্যও এই দুটি ফলের কম্বিনেশন দায়ী।
  • এসিডিক (যেমন : জাম্বুরা, স্ট্রবেরি ইত্যাদি) বা সাব এসিডিক ফলের (যেমন : আপেল, ডালিম, পিচ ইত্যাদি) সঙ্গে মিষ্টি ফল (যেমন কলা, কিশমিশ ইত্যাদি) খাবেন না। একই কারণে কলা ও পেয়ারা একত্রে খাবেন না। কিছু গবেষণায় বলা হয়, এতে বমি, এসিডোসিস ও মাথাব্যথার সমস্যা হতে পারে।
  • ফল ও সবজি ভিন্নভাবে হজম হয়। ফল খুব দ্রুত হজম হয়। আর ফলের মধ্যে অনেক চিনি থাকে। কখনো কখনো এটি সবজিকে হজমে বাধা দেয়। এই একই কারণে কমলা ও গাজর একত্রে খাবেন না। এতে বুক জ্বালাপোড়া ও বাইল রিফ্লাক্সের সমস্যা হতে পারে।

 

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)