Cyber Fraud: Paytm Payment Bank-কে অন্য অ্যাকাউন্টে লিঙ্ক করার জন্য ফোন পেয়েছেন? সাবধান!

Paytm Payment Bank-এর উপর নিষেধাজ্ঞার ফলে সাইবার অপরাধীরা প্রতারণা করার বড় সুযোগ পেয়েছে। প্রতারকরা Paytm ব্যবহারকারীদের শিকার করা শুরু করেছে। যারা Paytm পেমেন্ট ব্যাঙ্ক ব্যবহার…

Paytm

Paytm Payment Bank-এর উপর নিষেধাজ্ঞার ফলে সাইবার অপরাধীরা প্রতারণা করার বড় সুযোগ পেয়েছে। প্রতারকরা Paytm ব্যবহারকারীদের শিকার করা শুরু করেছে। যারা Paytm পেমেন্ট ব্যাঙ্ক ব্যবহার করছিলেন তারা বর্তমানে সাইবার প্রতারকদের লক্ষ্য। যদি কোনও দিন আপনি একটি ফোন কল পান এবং Paytm পেমেন্ট ব্যাঙ্ক সংক্রান্ত কিছু পদক্ষেপের কথা বলেন, তাহলে বিশ্বাস করবেন না।

সাইবার ঠগরা Paytm ব্যবহারকারীদের কল করছে এবং তাদের Paytm পেমেন্ট ব্যাঙ্ক চালিয়ে যেতে বা অন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট লিঙ্ক করার জন্য প্রলুব্ধ করছে। এই কাজের জন্য, ব্যবহারকারীদের কাছ থেকে আধার কার্ড, প্যান কার্ড বা অন্যান্য আইডির বিবরণ চাওয়া হয়। বিস্তারিত পাওয়ার পর, কেওয়াইসি করার জন্য ওটিপি দাবি করা হয়। OTP পাওয়ার সাথে সাথে মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হয়। অতএব, এইরকম কোনও কেলেঙ্কারিতে ফেঁসে যাবেন না। এরকম কোন ফোন কল রিসিভ না করলে ভাল হবে।

Paytm জালিয়াতির কিছু সাধারণ পদ্ধতি
জাল কল: জালিয়াতরা Paytm কর্মচারী হওয়ার ভান করে এবং আপনার কাছে OTP বা UPI পিন চায়।
জাল লিঙ্ক: স্ক্যামাররা Paytm-এর নামে SMS বা ইমেলের মাধ্যমে লিঙ্ক পাঠায়। আপনি যখন লিঙ্কটিতে ক্লিক করেন, আপনাকে একটি জাল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হয় যা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে।
জালিয়াতি অ্যাপ: জালিয়াতরা Google Play Store বা Apple App Store ছাড়া অন্য উত্সগুলিতে Paytm অ্যাপের প্রতারণামূলক সংস্করণ সরবরাহ করে। আপনি যখন একটি জাল অ্যাপ ইনস্টল করেন, এটি আপনার বিবরণ চুরি করতে পারে।

Paytm জালিয়াতি এড়াতে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি জানুন

  • Paytm কর্মীরা কখনই আপনাকে OTP বা UPI পিন চাইবে না। কেউ যদি আপনাকে ওটিপি বা ইউপিআই পিন জিজ্ঞাসা করে, তা জালিয়াতি হতে পারে।
  • Paytm আপনাকে কখনই SMS বা ইমেলের মাধ্যমে লিঙ্ক পাঠাবে না। Paytm-এর নামে কোনও লিঙ্ক পেলে তাতে ক্লিক করবেন না।
  • শুধুমাত্র গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে Paytm অ্যাপ ডাউনলোড করুন। অন্য কোনো উৎস থেকে অ্যাপটি ডাউনলোড করবেন না।
  • Paytm অ্যাপ সবসময় আপডেট রাখুন। আপডেটের মধ্যে নিরাপত্তা প্যাচ রয়েছে যা আপনাকে জালিয়াতি থেকে রক্ষা করতে পারে।
  • আপনার কোনো সন্দেহ থাকলে, Paytm কাস্টমার কেয়ারের সাথে কথা বলুন। Paytm কাস্টমার কেয়ার আপনাকে জালিয়াতি এড়াতে সাহায্য করতে পারে।

নিরাপত্তার জন্য এই ব্যবস্থা করুন

  • আপনার Paytm অ্যাকাউন্টের জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • দ্বি-ফ্যাক্টর অনুমোদন (2FA) দিয়ে আপনার Paytm অ্যাকাউন্ট সুরক্ষিত করুন।
  • আপনার Paytm লেনদেনের উপর নজর রাখুন।
  • সন্দেহজনক কার্যকলাপের সাথে সাথে Paytm কাস্টমার কেয়ারে রিপোর্ট করুন।

Paytm অ্যাপ এবং UPI কাজ চালিয়ে যাবে

শুধুমাত্র Paytm পেমেন্ট ব্যাঙ্ক বন্ধ করা হয়েছে, Paytm অ্যাপ নয়।

মনে রাখবেন Paytm থেকে এই ধরনের কোনও কল করা হচ্ছে না। Paytm অ্যাপ ব্যবহার করতে, আপনাকে আবার কোনো KYC করতে হবে না। আপনার ব্যক্তিগত বিবরণ শেয়ার করার সময় সর্বদা সতর্ক থাকুন। আপনি যার সাথে ডেটা ভাগ করছেন তিনি খাঁটি কিনা তা সঠিকভাবে পরীক্ষা করুন। আর একটা কথা, ফোনে কারো সাথে OTP শেয়ার করবেন না।