Byju’s এর বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ, তদন্তে ইডি

দেশের অন্যতম হাই-প্রোফাইল স্টার্টআপ কোম্পানি বাইজুসের অবস্থা শোচনীয়। বাইজুসের বিরুদ্ধে ফেমার তদন্তে ইডি ৯ হাজার কোটি টাকার অনিয়ম পেয়েছে। কোম্পানিকে কারণ দেখানোর নোটিশ জারি করেছে…

দেশের অন্যতম হাই-প্রোফাইল স্টার্টআপ কোম্পানি বাইজুসের অবস্থা শোচনীয়। বাইজুসের বিরুদ্ধে ফেমার তদন্তে ইডি ৯ হাজার কোটি টাকার অনিয়ম পেয়েছে। কোম্পানিকে কারণ দেখানোর নোটিশ জারি করেছে ইডি। তবে কোম্পানিটি কোনও ধরনের নোটিশ পাওয়ার বিষয়টি অস্বীকার করেছে। প্রকৃতপক্ষে, এই বছরের শুরুতে, ইডি বাইজুস সম্পর্কিত আর্থিক দুর্নীতিতে তল্লাশি করেছিল। এক্ষেত্রে তল্লাশি অভিযানের সময় অনেক অপরাধমূলক নথি এবং ডিজিটাল ডেটা জব্দ করা হয়েছে।

এই সংস্থাটি Byju’s নামে একটি জনপ্রিয় অনলাইন শিক্ষা পোর্টাল চালায়। ED অভিযানগুলি আরও প্রকাশ করেছে যে সংস্থাটি ২০১১ থেকে ২০২৩ সময়কালে প্রায় ২৮,০০০ কোটি টাকার বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগ পেয়েছে।

ইডির মতে, একই সময়ে বিদেশী সরাসরি বিনিয়োগের নামে প্রায় ৯৭৫৪ কোটি টাকা বিদেশেও পাঠিয়েছে সংস্থাটি। সংস্থাটি বিজ্ঞাপন এবং বিপণন ব্যয়ের নামে প্রায় ৯৪৪ কোটি টাকা সংগ্রহ করেছে, যার মধ্যে বিদেশে পাঠানো অর্থও রয়েছে। সংস্থাটি ২০২০-২১ আর্থিক বছরের জন্য তার আর্থিক বিবৃতি প্রস্তুত করেনি। এরসঙ্গে অ্যাকাউন্টগুলি নিরীক্ষিত করেনি যেগুলি প্রয়োজনীয় ছিল। তাই ব্যাংক গুলোর কাছে কোম্পানির দেওয়া তথ্যের সত্যতা যাচাই করা হচ্ছে।

ইডি জানিয়েছে যে, বেশ কয়েকটি ব্যক্তিগত ব্যক্তির কাছ থেকে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে এর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। ইডি দ্বারা পরিচালিত তদন্তের সময়, প্রতিষ্ঠাতা এবং সিইও রবীন্দ্রান বাইজুসকে বেশ কয়েকটি সমন জারি করা হয়েছিল। তিনি সবসময় এড়িয়ে গিয়েছেন। এবং তদন্তের সময় একদিনও হাজির হননি।