Maruti Suzuki: প্রতি 14 মিনিটে ভারতে চুরি হয় একটি গাড়ি, চোরেদের প্রথম পছন্দ মারুতি সুজুকি

গাড়ি চুরির ক্ষেত্রে আবারও এক নম্বরে উঠে এসেছে দিল্লি। রাজধানীতে যেখানে সবচেয়ে বেশি গাড়ি চুরির ঘটনা ঘটে। বীমা কোম্পানি অ্যাকো সম্প্রতি তাদের প্রতিবেদন প্রকাশ করেছে…

maruti suzuki invicto

গাড়ি চুরির ক্ষেত্রে আবারও এক নম্বরে উঠে এসেছে দিল্লি। রাজধানীতে যেখানে সবচেয়ে বেশি গাড়ি চুরির ঘটনা ঘটে। বীমা কোম্পানি অ্যাকো সম্প্রতি তাদের প্রতিবেদন প্রকাশ করেছে যাতে বলা হয়েছে যে কীভাবে ভারতে গাড়ি চুরির ঘটনা ক্রমাগত বাড়ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে কোন কোন শহরে সবচেয়ে বেশি গাড়ি চুরি হয়। এছাড়াও চোরদের প্রথম পছন্দ (Msruti Suzuki)  মারুতি সুজুকি গাড়ি।

সবচেয়ে বেশি গাড়ি চুরির ঘটনা ঘটেছে দিল্লিতে। বীমা পরিষেবা প্রদানকারী অ্যাকো তার সর্বশেষ প্রতিবেদনে পরিসংখ্যান উপস্থাপন করেছে যা দেখায় যে দিল্লি ভারতের শীর্ষ শহর যেখানে সর্বাধিক সংখ্যক গাড়ি চুরি হয়। দিল্লির ভজনপুরা, উত্তম নগর এমন এলাকা যেখানে সবচেয়ে বেশি গাড়ি চুরি হয়। এই অঞ্চলগুলি 2023 সালে টানা দ্বিতীয়বারের মতো শীর্ষে পাওয়া গেছে। অ্যাকোর রিপোর্ট থেফট অ্যান্ড দ্য সিটি বলছে যে শাহদরা, পাটপারগঞ্জ এবং বদরপুর হল তিনটি নতুন স্থান যেখানে গাড়ি চুরির ঘটনা দ্রুত বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে ছয়টি শহরের কথা উল্লেখ করা হয়েছে যেখানে সর্বোচ্চ সংখ্যক গাড়ি চুরি হয়। দিল্লির পর চেন্নাই দ্বিতীয় স্থানে এবং বেঙ্গালুরু তৃতীয় স্থানে রয়েছে। যেখানে, হায়দরাবাদ, মুম্বাই এবং কলকাতায় গাড়ি চুরির সবচেয়ে কম ঘটনা ঘটেছে। প্রতিবেদনে বলা হয়েছে যে 2022 থেকে 2023 সালের মধ্যে গাড়ি চুরির ঘটনা প্রায় দ্বিগুণ হবে। যাইহোক, দিল্লিতে গাড়ি চুরির ঘটনা 2023 সালে মাত্র 37% এ নেমে এসেছে, যা 2022 সালে 56% ছিল।  দিল্লি এনসিআরে প্রতি 14 মিনিটে একটি গাড়ি চুরি হয়। গড়ে প্রতিদিন 105টি গাড়ি চুরির ঘটনা ঘটে।

রিপোর্টে কোন দিন সবচেয়ে গাড়ি চুরি হয় তাও দেখায়। এর মধ্যে রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার সবচেয়ে বেশি গাড়ি চুরি হয়। সুপরিকল্পিত গাড়ি পার্কিংয়ের অভাব সহ দিল্লিতে গাড়ি চুরির জন্য বেশ কয়েকটি কারণ উল্লেখ করা হয়েছে। কলোনিতে গাড়ি রাখার উপযুক্ত জায়গা নেই। খুচরা যন্ত্রাংশ এবং সেকেন্ড হ্যান্ড গাড়ির বাজার খুব কাছাকাছি। সীমান্ত খোলা আছে। এই সমস্ত কারণে, একটি গাড়ি চুরি করা এখানে সহজ বলে মনে করা হয়। 

জেনে নিন কোন কোম্পানির গাড়ি সবচেয়ে বেশি চুরি হয়-দিল্লি-এনসিআরে চুরি হওয়া মোট গাড়ির 47% একাই মারুতি সুজুকির । এর মধ্যে Maruti Wagon R, Maruti Swift, Hyundai Creta, Hyundai Grand i10, এবং Maruti Swift Dzire-কে সবচেয়ে বেশি চুরি করা গাড়ি বলা হয়েছে।