জাতীয় দলে সুযোগ না পাওয়ায় ‘বিস্ফোরক’ সবুজ-মেরুন তারকা

আগামীকাল থেকেই শুরু হতে চলেছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। যেখানে ভারতীয় দলের পাশাপাশি খেলবে মায়ানমার ও কিরগিজ রিপাবলিকের মতো দেশ। তাই গত ১৫ মার্চ থেকেই কলকাতায় বিশেষ প্রস্তুতি ক্যাম্প শুরু করছেন ইগর স্টিমাচ।

Subhasish Bose

আগামীকাল থেকেই শুরু হতে চলেছে ত্রিদেশীয় ফুটবল টুর্নামেন্ট। যেখানে ভারতীয় দলের পাশাপাশি খেলবে মায়ানমার ও কিরগিজ রিপাবলিকের মতো দেশ। তাই গত ১৫ মার্চ থেকেই কলকাতায় বিশেষ প্রস্তুতি ক্যাম্প শুরু করছেন ইগর স্টিমাচ। এক্ষেত্রে নির্ধারিত ২৩ জনের মধ্যে ১৪ জন খেলোয়াড় শুরু থেকে ক্যাম্পে যোগ দিলেও আইএসএল শেষ পর্যায়ে থাকায় বাকি খেলোয়াড়রা যোগ দেন গত রবিবার থেকে।

তবে সেই খেলোয়াড়দের তালিকায় এবার উপেক্ষিত থেকে গিয়েছেন কলকাতা ময়দানের দুই প্রধানের বহু খেলোয়াড়। এটিকে মোহনবাগান তারকা মনবীর সিং ও গ্লেন মার্টিন্সের নাম প্রথম একাদশে থাকলেও রিজার্ভ খেলোয়াড়দের তালিকায় থাকে প্রীতমদের নাম। যা দেখে চমকে গিয়েছিলেন অনেকেই।

তবে আইএসএল ফাইনাল ম্যাচে শিবশক্তি ও গ্লেইনের চোট পাওয়ার ফলে বাধ্য হয়ে প্রীতমদের ডাকেন কোচ। কিন্তু সুযোগ পাননি এবারের আইএসএলের অন্যতম সেরা লেফট ব্যাক শুভাশিস বোস। বলাবাহুল্য, সবুজ-মেরুন জার্সিতে প্রীতমের সাথে একাধিকবার দলের রক্ষন সামলেছেন তিনি। ওগবেচে-স্টুয়ার্ট দের মতো খেলোয়াড়দের আক্রমণ রুখে দিয়েছেন অতি সহজেই। তবুও এবার দলে ডাক পেলেন না এই বঙ্গ তারকা।

এই প্রসঙ্গে মোহনবাগান তাঁবুতে এসে শুভাশিষ বোস বলেন, কোচের ওপর অনেক কিছু নির্ভর করে। তবে আমার মনে হয় এই মরশুমে আমি নিজের সেরাটা দিয়েছি। আমি মনে করি আমি দেশের সেরা লেফট ব্যাক। পাশাপাশি আইএসএল জয় নিয়ে তিনি আরও বলেন, শেষবার আইলিগ জয়ের সময় সমর্থকদের মধ্যে এই উচ্ছাস দেখেছি। এতদিন পর আবার দেখে খুব ভালোই লাগছে। আশা করি আগামী দিনে বাংলা তথা মোহনবাগানের হয়ে আরো ট্রফি জিতব। আগামীকাল ইম্ফলে মায়ানমারের মুখোমুখি হবে ভারতীয় ফুটবল দল।