Ranking: আইসিসির ভুলে মাত্র ছয় ঘণ্টা তিন ফরম্যাটেই এক নম্বরে ভারত, টেস্টে এখন শীর্ষে অস্ট্রেলিয়া

Ranking: তিন ফরম্যাটেই ভারতকে এক নম্বর করার কয়েক ঘণ্টা পরই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল ইউ-টার্ন নিয়েছে। বুধবার আইসিসি ভারতকে টেস্টে এক নম্বর স্থান দিয়েছে।

INDvsAUS

Ranking: তিন ফরম্যাটেই ভারতকে এক নম্বর করার কয়েক ঘণ্টা পরই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল ইউ-টার্ন নিয়েছে। বুধবার আইসিসি ভারতকে টেস্টে এক নম্বর স্থান দিয়েছে। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভারত ইতিমধ্যেই এক নম্বরে। এমন পরিস্থিতিতে তিন ফরম্যাটেই প্রথম স্থানে উঠেছিল টিম ইন্ডিয়া। এখন আইসিসি আবার আপডেট করেছে এবং ভারতকে টেস্টে প্রথম স্থান থেকে সরিয়ে দ্বিতীয় স্থানে এনেছে। প্রথম টেস্টে হেরে এক নম্বর দলে পরিণত হয়েছে অস্ট্রেলিয়ান দল।

ICC Makes India The No. 1 Test Team, Then Reverses Ranking In Shocking U-Turn As Confusion Starts

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্টে জয়ের ফলে ভারতীয় দল টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর দল হয়ে গেল। বুধবার সকালে আইসিসি আপডেটে, তৎকালীন শীর্ষস্থানীয় ভারতের ১১৫ রেটিং পয়েন্ট ছিল, যেখানে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ১১১ রেটিং পয়েন্ট ছিল। এখন আবার আপডেটের পর, অস্ট্রেলিয়া দল ১২৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে। একই সময়ে ভারতের রেটিং পয়েন্ট ১১৫। এতে ভক্তদের মধ্যে ব্যাপক বিভ্রান্তি তৈরি হয়েছে। উইজডেন ইন্ডিয়ার টুইট অনুসারে, বুধবার দুপুর ১.৩০ টায় ভারত টেস্টে এক নম্বর হয়ে ওঠে। এরপর বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় ভারতের কাছ থেকে টেস্টে শীর্ষস্থান ছিনিয়ে অস্ট্রেলিয়ার হাতে তুলে দেয় আইসিসি। অর্থাৎ মাত্র ছয় ঘণ্টা তিন ফরম্যাটেই শীর্ষে ছিল ভারতীয় দল।

ICC Makes India The No. 1 Test Team, Then Reverses Ranking In Shocking U-Turn As Confusion Starts

আইসিসির এই বড় ফাঁকি নিয়ে কাউন্সিলের সমালোচনা করছেন ভক্তরা। আইসিসির বড় ভুলের কারণে ভারতীয় দল একই সময়ে তিন ফরম্যাটেই শীর্ষে পৌঁছেছে, অল্প সময়ের জন্য হলেও প্রথমবার। এর আগে ২০১৪ সালে, দক্ষিণ আফ্রিকা দল একই সময়ে তিনটি ফরম্যাটেই প্রথম স্থানে ছিল। তবে ভারতের কাছ থেকে পদক কেড়ে নিয়েছে আইসিসি। সোশ্যাল মিডিয়ায় সামনে আসছে ভক্তদের তীব্র প্রতিক্রিয়া।

গত মাসে শেষ হওয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজ জিতে ভারত এক নম্বর স্থান অর্জন করেছিল। ইন্দোরে খেলা শেষ ওয়ানডেতে তিনি ৯০ রানে জিতেছিলেন। ৩-০ ব্যবধানে সিরিজ জয়ের পর, ভারত ওডিআই র‌্যাঙ্কিংয়ে এক নম্বর স্থানে পৌঁছেছে। তার ১১৪ রেটিং পয়েন্ট রয়েছে। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার ১১২ রেটিং পয়েন্ট এবং তৃতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের ১১১ রেটিং পয়েন্ট রয়েছে। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়েও প্রথম স্থানে রয়েছে ভারত। তার ২৬৭ রেটিং পয়েন্ট রয়েছে। তার থেকে মাত্র এক রেটিং পয়েন্ট পিছিয়ে ইংল্যান্ড। তিনি ২৬৬ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন।