যুগান্ত ধরেই বলিউডে রমরমিয়ে চলছে ‘গান্ধীগিরি’

বায়োস্কোপ ডেস্ক: মোহনদাস করমচাঁদ গান্ধী ১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাটের পোরবন্দরে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ব্যাক্তিত্বের কারণেই তাঁকে উপাধি দিয়েছিলেন ‘মহাত্মা’। তার জনপ্রিয় অহিংসা নীতিকে…

lage raho munna bhai

বায়োস্কোপ ডেস্ক: মোহনদাস করমচাঁদ গান্ধী ১৮৬৯ সালের ২ অক্টোবর গুজরাটের পোরবন্দরে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর ব্যাক্তিত্বের কারণেই তাঁকে উপাধি দিয়েছিলেন ‘মহাত্মা’। তার জনপ্রিয় অহিংসা নীতিকে কুর্নিশ জানিয়ে বাপুর জন্মদিনটিকে ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলির তরফ থেকে বিশ্ব অহিংসা দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। ভারতীয় চলচ্চিত্র ইন্ডাস্ট্রিকে বরাবর বাপু প্রসঙ্গে সংবেদনশীল হতে দেখা যায়। মহাত্মা গান্ধীর ১৫২ তম জন্মবার্ষকীতে ফিরে দেখা যাক বলিউডের মহাত্মা প্রেম৷

gandhi-to-hitllar

হে রাম (২০০০)
এই আধা-কাল্পনিক চলচ্চিত্রটি ভারতের বিভাজন এবং নাথুরাম গডসে দ্বারা মহাত্মা গান্ধীর হত্যাকে কেন্দ্র করে নির্মিত। ছবিটি সাকেত রাম (কমল হাসান) নামে একটি কাল্পনিক চরিত্রকে কেন্দ্র করে আবর্তিত হয়, যিনি দেশভাগের সহিংসতায় ছিন্নভিন্ন হয়ে যান এবং গান্ধীজিকে এর জন্য দায়ী করেন। তিনি মহাত্মাকে হত্যা করার চক্রান্ত করেন কিন্তু পরবর্তী পরিস্থিতিতে তাকে তার সিদ্ধান্ত পরিবর্তন করতে বাধ্য করে।

ম্যানে গান্ধী কো নেহি মারা (২০০৫)
যদিও এই ছবিটি মহাত্মা গান্ধীর জীবনের উপর ভিত্তি করে নয়, তবে ছবিটিকে পরোক্ষভাবে সাধারণভাবে জনগণের জীবনে গান্ধীর গুরুত্বের প্রতিনিধিত্ব করতে ব্যাখ্যা করা যেতে পারে। চলচ্চিত্রটি একজন অবসরপ্রাপ্ত হিন্দি অধ্যাপক উত্তম চৌধুরীকে কেন্দ্র করে আবর্তিত হয়, যার চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, যিনি স্মৃতিভ্রংশে ভুগছেন, যার ফলে শেষ পর্যন্ত তিনি মনে করেন যে তার বিরুদ্ধে গান্ধীকে হত্যার অভিযোগ রয়েছে।

main gandho ko nehi mara

লাগে রহো মুন্না ভাই (২০০৬)
বর্তমান প্রেক্ষাপটে গান্ধীবাদী দর্শন উপস্থাপনে এই ছবিটি একটি গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। চলচ্চিত্রটি চিত্রিত করার চেষ্টা হয়েছিল গান্ধীর দয়া, ভালবাসা এবং অহিংসার নীতিগুলির উপর ভিত্তি করে, যা ব্রিটিশ রাজের বিরুদ্ধে বিক্ষোভে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। বর্তমান ব্যক্তিগত এবং সামাজিক বিষয়গুলিতে ভালবাসা এবং সম্প্রীতি অর্জনের জন্য নীতিগুলি এখনও প্রযোজ্য।

পার্টিশন (২০১৭)
যদিও দেশভাগের উপর এই ছবিটি তৈরি হয়, ছবিতে গান্ধীকেও চিত্রিত করা হয়েছে, যিনি বিভাজনঅনুমোদন করেন না। যে দৃশ্যে দেশের মানুষকে স্বাধীনতা উদযাপন করতে দেখা যায়, সেখানে মহাত্মা গান্ধীকে ঘুমন্ত অবস্থায় দেখানো হয়েছে কারণ তিনি বিশ্বাস করতেন যে ভয়াবহ দেশভাগের কারণে উদযাপন করার মতো কিছুই নেই।