Hair healthy in the rainy: বর্ষায় চুল ভালাে রাখবেন কীভাবে?

বৃষ্টিতে ভিজতে কার না ভালাে লাগে। কিন্তু আর একদিকে বর্ষা মানেই হাজারও একটা সমস্যা। চুল (hair) আঁচড়ালেই ব্রাশে একগােছা চুল, সঙ্গে কঝুশকি, ডগা-ফাটা, ফাঙ্গাল ইনফেকশন,…

how-to-keep-your-hair-healthy-in-the-rainy-season

বৃষ্টিতে ভিজতে কার না ভালাে লাগে। কিন্তু আর একদিকে বর্ষা মানেই হাজারও একটা সমস্যা। চুল (hair) আঁচড়ালেই ব্রাশে একগােছা চুল, সঙ্গে কঝুশকি, ডগা-ফাটা, ফাঙ্গাল ইনফেকশন, স্ক্যাল্পে ফুসকুড়ি, চুলে দুর্গন্ধ- সব মিলিয়ে নাজেহাল অবস্থা। সেই সমস্যা সমাধানে রইল কিছু টিপস।

  • চুল পড়ার সমস্যায় মাথায় লাগান, ৪ চামচ হেনা পাওডার, ১টা ডিম, ১ চামচ অলিভ অয়েল, লেবুর রস, টক দই মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে ভালাে করে লাগিয়ে নিন। আধ ঘন্টা অপেক্ষা করে শ্যাম্পু করে নিন।
  • বর্ষায় চুলে সবচেয়ে বড়াে উপদ্রব খুশকি। খুশকি দূর করার জন্য আমলকী রস আর পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। খুশকি দূর করতে এই মিশ্রণটি অব্যার্থ।
  • ড্যামেজড হোরের স্বাস্থ্য ফেরাতে টক দই, ডিম, মধু ও সামান্য ক্যাস্টর অযেল একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্পে ও চুলে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ভালাে করে শ্যাম্পু করে নিন। ফাঙ্গাল ইনফেকশনের হাত থেকে মুক্তি পেতে স্নানের আগে স্ক্যাল্পে পাতিলেবুর রস লাগান।
  • টি–ট্রি অয়েল ও ক্যাস্টর অয়েল এক সঙ্গে মিশিযে তুলােয় নিয়ে ইনফেকশনের ওপর লাগিয়ে নিন। কিছুদিন নিয়মিত লাগালে দেখবেন ইনফেকশন সেরে যাবে। বর্ষাকালে চুলের গােড়ায় ঘাম জমে অনেক সময় চুলে বিশ্রী দুর্গন্ধ হয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে এক ভাগ বেকিং সােডার সঙ্গে তিনভাগ জল মিশিয়ে স্ক্যাল্পে লাগিয়ে নিন। পাঁচ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।