Agneepath Scheme: মুখ খুললেন মোদী, মঙ্গলবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিন সেনা প্রধান

অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিতর্কিত অগ্নিপথ প্রকল্প (Agneepath Scheme) নিয়ে দেশজোড়া বিক্ষোভের মাঝেই গুরুত্বপূর্ণ ঘোষণা মোদীর। প্রকল্প ঘোষণা করার প্রায় সাতদিন পরে মুখ…

PM Narendra Modi

অবশেষে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিতর্কিত অগ্নিপথ প্রকল্প (Agneepath Scheme) নিয়ে দেশজোড়া বিক্ষোভের মাঝেই গুরুত্বপূর্ণ ঘোষণা মোদীর। প্রকল্প ঘোষণা করার প্রায় সাতদিন পরে মুখ খুললেন প্রকল্পের সমর্থনে। সোমবার মোদী বলেন প্রাথমিক ভাবে এই সিদ্ধান্ত ও এই প্রকল্পকে সমর্থনযোগ্য নাও মনে হতে পারে। কিন্তু এই প্রকল্প দেশ গঠনে বড় ভূমিকা নেবে। তিনি বিশ্বাস করেন অগ্নিপথ প্রকল্প দেশের যুব সমাজকে সঠিক পথ দেখাবে।

এদিকে, জানা গিয়েছে মঙ্গলবার দেশের তিন বাহিনীর শীর্ষ কর্তাদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । মূলত আলোচনা চলবে অগ্নিপথ প্রকল্প নিয়ে চলমান বিবাদ নিয়ে। তিন প্রধানের সঙ্গে পৃথক পৃথকভাবে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী। ইতিমধ্যেই নতুন সামরিক প্রকল্পের অধীনে অগ্নিবীর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে তিন প্রতিরক্ষা পরিষেবাই।

তবে বিরোধীরা প্রথম থেকেই এই প্রকল্প নিয়ে বিরোধিতা শুরু করেছে। এদিকে, সোমবার অগ্নিপথ-এর প্রকল্পর প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে রাস্তায় নেমেছে অসংখ্য যুবক। কেন্দ্রীয় সরকারের এই নতুন প্রকল্পের বিরোধিতা সবচেয়ে বেশি দেখা গেছে বিহারে। কিছু সংগঠন ২০ জুন সোমবার ভারত বন্ধ ঘোষণা করেছে।

উল্লেখ্য, সেনা বাহিনীর তিনটি বিভাগে নিয়োগের জন্য অগ্নিপথ প্রকল্পের ঘোষণা হয়েছে। কিন্তু তারপর থেকেই এই প্রকল্পের বিরোধিতা করে সুর চড়িয়েছে চাকরিপ্রার্থীরা। কিন্তু কেন চাকরি প্রার্থীরা এই প্রকল্পের বিরোধিতা করেছে – কারণ ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে এই প্রকল্পের মাধ্যমে বছরে ৪৬০০০ হাজার কর্মসংস্থান করা হবে। তবে সেই কাজের মেয়াদ ৭৫ শতাংশের জন্য মাত্র চার বছর। বাকি ২৫ শতাংশকে কাজের গুনমানের ভিত্তিতে স্থায়ী চাকরি দেওয়া হবে। বিতর্ক সেখানেই।