পাক-চিনের বুকে ভয় ধরিয়ে S-400 Missile System মোতায়েন করবে ভারত

মিসাইল ব্যবহার নিয়ে ফের একবার মুখ খুলল পেন্টাগন। পেন্টাগনের তরফ থেকে জানানো হয়েছে, রাশিয়ার কাছ থেকে ভারত যে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম পেয়েছে, তা…

মিসাইল ব্যবহার নিয়ে ফের একবার মুখ খুলল পেন্টাগন। পেন্টাগনের তরফ থেকে জানানো হয়েছে, রাশিয়ার কাছ থেকে ভারত যে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম পেয়েছে, তা পাকিস্তান ও চিনের বিরুদ্ধে ব্যবহার করা হবে। পেন্টাগনের গুপ্তচর মাস্টার মার্কিন আইনপ্রণেতাদের এ তথ্য জানিয়েছেন।

মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার ডিরেক্টর লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ার জানিয়েছেন, গত বছরের ডিসেম্বর মাস থেকে ভারতকে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম দেওয়া শুরু করেছে রাশিয়া। আগামী জুন মাসে প্রতিবেশী দেশগুলির সীমান্তে এই অস্ত্র মোতায়েন করতে পারে ভারত। সিনেট আর্মড সার্ভিসেস কমিটির সামনে এক আলাপচারিতায় বক্তব্য রাখছিলেন স্কট।

তিনি বলেন, ২০২১ সালের অক্টোবরে ভারতের সামরিক বাহিনী একটি অত্যাধুনিক নজরদারি ব্যবস্থা আনতে চায় যাতে তাদের সামুদ্রিক ও স্থলসীমান্ত সুরক্ষিত করা যায়। একই সঙ্গে তার স্ট্রাইক সক্ষমতাও বাড়াতে হবে।

<

p style=”text-align: justify;”>শুধু তাই নয়, লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ার জানিয়েছেন, ২০২১ সালের ডিসেম্বরে ভারত রাশিয়ার কাছ থেকে এস-৪০০ এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের প্রথম কিস্তি পেয়েছিল। ২০২২ সালের জুন মাস থেকে এটি পাকিস্তান ও চিনের সীমান্তে মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে। এছাড়াও, ভারত ক্রমাগত তার হাইপারসনিক, ব্যালিস্টিক, ক্রুজ এবং অন্যান্য বিমান প্রতিরক্ষা ক্ষমতা বৃদ্ধি করছে। ভারতেও স্যাটেলাইটের সংখ্যা বাড়ছে। তিনিও তার স্পেসকে দৃঢ়ভাবে ব্যবহার করছেন।