থিয়েটার বনাম ওটিটি: আমির খান কেন দর্শকদের সিনেমা হলে ফেরাতে চান?

Theater vs OTT Battle:  বলিউডের বর্তমান সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অভিনেতা-প্রযোজক আমির খান এবং কিংবদন্তি গীতিকার-চিত্রনাট্যকার জাভেদ আখতার। দ্রুত ওটিটি রিলিজের কারণে থিয়েটারের আয়…

Bollywood’s Theater vs OTT Battle: Aamir Khan, Javed Akhtar Demand Cinema Comeback

Theater vs OTT Battle:  বলিউডের বর্তমান সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অভিনেতা-প্রযোজক আমির খান এবং কিংবদন্তি গীতিকার-চিত্রনাট্যকার জাভেদ আখতার। দ্রুত ওটিটি রিলিজের কারণে থিয়েটারের আয় কমছে বলে সমালোচনা করেছেন আমির। তিনি বলেন, বর্তমান ব্যবসায়িক মডেল ত্রুটিপূর্ণ, যা দর্শকদের সিনেমা হলে যাওয়ার পরিবর্তে ওটিটি প্ল্যাটফর্মে অপেক্ষা করতে উৎসাহিত করে। জাভেদ আখতারের মতে, বলিউড দর্শকদের সঙ্গে সংযোগ হারিয়েছে, যেখানে দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র উত্তর ভারতে ৬০০-৭০০ কোটি টাকার ব্যবসা করছে। ২০২৫ সালে বেশ কিছু চলচ্চিত্র থিয়েটারের পুনরুজ্জীবনের লক্ষ্যে মুক্তি পাচ্ছে।

Read HindI: आमिर खान जैसे बॉलीवुड सितारे आपको सिनेमाघरों में क्यों वापस चाहते हैं

   

আমির খান, ‘আমির খান: সিনেমা কা জাদুগর’ ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনে বলেন, “আমরা দর্শকদের বলছি, ‘দয়া করে আমাদের ছবি থিয়েটারে দেখুন। না হলে আট সপ্তাহ পরে ওটিটি-তে বিনামূল্যে দেখতে পাবেন।’ এই ব্যবসায়িক মডেল আমাদের নিজেদের ক্ষতি করছে।” তিনি উল্লেখ করেন, ভারতে মাত্র ৯,২০০ স্ক্রিন রয়েছে, যা জনসংখ্যার তুলনায় অপ্রতুল। তাঁর মতে, বড় হিট ছবিগুলোও মাত্র ২% দর্শক থিয়েটারে দেখে, বাকিরা ওটিটি বা পাইরেসির মাধ্যমে ছবি দেখেন। তিনি আরও থিয়েটারের সংখ্যা বাড়ানোর এবং থিয়েটার-ওটিটি রিলিজের মধ্যে কমপক্ষে তিন-চার মাসের ব্যবধান রাখার পরামর্শ দেন।

জাভেদ আখতার বলেন, “এমনকি হিট ছবিও চার সপ্তাহের মধ্যে ওটিটি-তে চলে যায়।” তিনি ‘সুপারবয়েজ অফ মালেগাঁও’-এর উদাহরণ দেন, যা সমালোচকদের প্রশংসা পেলেও বক্স অফিসে ব্যর্থ হয়। আমিরও তাঁর প্রাক্তন স্ত্রী কিরণ রাও-এর ‘লাপাতা লেডিস’-এর ব্যর্থতার কথা উল্লেখ করেন, যা দর্শকদের ভালোবাসা পেলেও থিয়েটারে চলেনি। তবে উভয়েই আশাবাদী, বলেন, “এটি একটি চক্র। ভুল থেকে শিক্ষা নিয়ে আমরা ঘুরে দাঁড়াব।”

Advertisements

২০২৫ সালে বলিউড থিয়েটারে ফিরতে বদ্ধপরিকর। আমিরের ‘সিতারে জমিন পর’, একটি কমেডি-ড্রামা, বছরের শেষে মুক্তি পাবে। এই ছবি থিয়েটারে ১২ সপ্তাহের জন্য এক্সক্লুসিভ রিলিজের পরিকল্পনা করছে, ওটিটি চুক্তি এড়িয়ে। এছাড়া, ‘এক্সেল এন্টারটেইনমেন্ট’-এর বড় বাজেটের ছবি, যেমন ‘জিগর’ এবং ‘ডন ৩’, থিয়েটারে দর্শকদের আকর্ষণের লক্ষ্যে মুক্তি পাবে। ‘স্ট্রি ২’ এবং ‘ভুল ভুলাইয়া ৩’-এর মতো ২০২৪-এর সফল ছবিগুলো থিয়েটারের সম্ভাবনা জাগিয়েছে।

কিন্তু চ্যালেঞ্জ রয়েছে। পিভিআর ইনক্সের আর্থিক রিপোর্টে ২০২৫-এর দ্বিতীয় ত্রৈমাসিকে ১২ কোটি টাকার ক্ষতির কথা উল্লেখ করা হয়েছে। দর্শকদের থিয়েটারে ফেরাতে গল্পের গুণমান, সাশ্রয়ী টিকিট মূল্য এবং উন্নত সিনেমা অভিজ্ঞতা প্রয়োজন। আমির এবং জাভেদের মতে, বলিউডকে দক্ষিণী সিনেমার মতো গণমুখী গল্প এবং আবেগের উপর জোর দিতে হবে। ২০২৫ সালে এই প্রচেষ্টা সফল হলে, বলিউড আবারও থিয়েটারে জাদু ছড়াতে পারে।