ডানার আতঙ্ক, ট্রেনের পর এবার কতদিন বন্ধ থাকছে কলকাতায় বিমান পরিষেবা?

ঘুর্ণিঝড় ডানার আশঙ্কায় বাতিল হয়েছে একাধিক ট্রেন। এবার আগামীকাল বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত বাতিল হল বিমান পরিষেবাও। বুধবার বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সন্ধে…

Kolkata Airport will shut and Air service cancels till friday amid cyclone dana

ঘুর্ণিঝড় ডানার আশঙ্কায় বাতিল হয়েছে একাধিক ট্রেন। এবার আগামীকাল বৃহস্পতিবার থেকে শুক্রবার পর্যন্ত বাতিল হল বিমান পরিষেবাও। বুধবার বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার সন্ধে ৬টা থেকে, শুক্রবার সকাল ৯টা পর্যন্ত বন্ধ থাকবে বিমান চলাচল। এদিন আলিপুর আবহাওয়া দফতর সূত্রে সাগরদ্বীপ থেকে এই মুহূর্তে ৫০০ কিমি দূরে অবস্থান করছে ঘুর্নিঝড় ডানা (Cyclone Dana)। যার প্রভাবে ইতিমধ্যেই ঝড় ঝাপ্টা শুরু হয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনার উপকূলীয় এলাকা সহ ওড়িশার বিস্তৃর্ণ এলাকায়। 

সন্ত্রাসবাদ নিয়ে দ্বিচারিতা মানবে না ভারত, ব্রিকস সম্মেলনে কড়া বার্তা মোদীর

   

কলকাতা বিমানবন্দর (Kolkata Airport) থেকে দেশের অন্যান্য প্রান্তে ওঠানামা করে বিভিন্ন রুটের বিমান। দেশের বাইরেও প্রতিদিন একাধিক বিমান চলাচল করে এই কলকাতা বিমানবন্দর থেকেই। এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, এয়ার এশিয়া, স্পাইস জেটের মতো বিমান সংস্থাগুলিও দুর্যোগের কারণে যাত্রী পরিষেবা দিতে চায় না বলে বিমানবন্দর কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছে। কারণ ঝড়ঝঞ্জার সময়ই অনেকক্ষেত্রেই মাঝ আকাশে ভয়াবহ দুর্ঘটনার সম্মুখীন হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

খালিস্তান ইস্যুতে আমেরিকাকে কড়া বার্তা দিতেই চিনের সঙ্গে বৈঠকে মোদী?

আবার রানওয়েতে অবতরণের ক্ষেত্রেও আবহাওয়া খারাপ থাকলে দৃশ্যমানতা কমে যায়। যারফলে বিমান অবতরনের ক্ষেত্রে পাইলটের সমস্যা হতে পারে। এরফলে বড়সড় দুর্ঘটনার সম্ভাবনা বেড়ে যায় বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল। দুর্যোগের কারণে অনেক সময়ই গন্ডগোল হতে পারে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলেও। তাই সবকিছু মাথায় রেখেই আগামী দুদিনের জন্য বিমান পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর।

অন্যদিকে, বিমানের সঙ্গেই, ডানার কারণে বাতিল একগুচ্ছ ট্রেন। বুধবার সকালেই রেলের তরফে জানানো হয়, বৃহস্পতিবার সন্ধে থেকে শিয়ালদহ স্টেশনেও বাতিল একগুচ্ছ লোকাল ট্রেন। 

উত্তর ভারতের কাছে হেরে যাব, জনসংখ্যা বাড়াও, নির্দেশ স্টালিন-নাইডুর

বৃহস্পতিবার রাত ৮ টার পর থেকে শিয়ালদহ স্টেশনের কোনও শাখা থেকে কোনও লোকাল ট্রেন ছাড়া হবে না। পাশাপাশি হাসনাবাদ এবং নামখানা থেকে বৃহস্পতিবার রাত ৭ টার পর থেকে আর কোনও ট্রেন ছাড়া হবে না। আগামিকাল শিয়ালদহ স্টেশনে শেষ ট্রেন পাওয়া যাবে রাত ৮টায়। যাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত জানানো হলো পূর্ব রেলের তরফ থেকে।