কলকাতা ডার্বির আগে ইস্টবেঙ্গল ও মোহনবাগানের প্রস্তুতি, কোন দল এগিয়ে

অবশেষে অপেক্ষার অবসান হতে চলেছে। শনিবার কলকাতা ডার্বি (Kolkata Derby)। বাংলার ফুটবলপ্রেমীদের জন্য এটি যেন এক উন্মাদনার মুহূর্ত। ডুরান্ড কাপের বড় ম্যাচ বাতিল হওয়ার পর…

East Bengal vs Mohun Bagan Practice Session

অবশেষে অপেক্ষার অবসান হতে চলেছে। শনিবার কলকাতা ডার্বি (Kolkata Derby)। বাংলার ফুটবলপ্রেমীদের জন্য এটি যেন এক উন্মাদনার মুহূর্ত। ডুরান্ড কাপের বড় ম্যাচ বাতিল হওয়ার পর এবার ইন্ডিয়ান সুপার লিগে ইস্টবেঙ্গল (East Bengal) ও মোহনবাগানের (Mohun Bagan) মুখোমুখি হওয়ার অপেক্ষা। দুটি দলই নিজেদের প্রস্তুতি নিয়ে তৎপর, কিন্তু অবস্থার পার্থক্য প্রকাশ পাচ্ছে দুই শিবিরের মধ্যে।

   

ডার্বির আগে অনুশীলনে যোগ দিয়ে ইঙ্গিতপূর্ণ পোস্ট ইস্টবেঙ্গলের নিশু কুমারের

মোহনবাগান শিবিরের পরিস্থিতি কিছুটা ভালো। অ্যাওয়ে বেঙ্গালুরুর বিরুদ্ধে ৩-০ গোলে হারে হতাশ হয়েছিল দলের ফুটবলার থেকে সমর্থকরা। এরপর মিনি ডার্বিতে মহামেডানকে হারিয়ে ছন্দে ফিরেছে বাগান শিবির। শনিবার বড় ম্যাচ, এর আগে স্প্যানিশ ডিফেন্ডার আলবার্তো রডরিগেজ চোট সারিয়ে দলের সঙ্গে অনুশীলনে ফিরে এসেছেন। বুধবার যুবভারতী ক্রীড়াঙ্গনের ট্রেনিং গ্রাউন্ডে বেশ ফুরফুরে মেজাজে অনুশীলন করতে দেখা গেছে জেসন কামিংস, দিমিত্রি পেত্রাতোস ও জেমি ম্যাকলারেনদের। বাগান শিবিরের স্প্যানিশ কোচ মোলিনা দলের প্রস্তুতি নিয়ে নতুন ভাবে পরিকল্পনা করছেন। একই সঙ্গে ডার্বি জিতে জয়ের ধারা বজায় রাখতে মরিয়া দলের ফুটবলাররা।

ইস্টবেঙ্গল ছাড়লেন আরও এক ফুটবলার, চিন্তিত সমর্থকরা

অন্যদিকে, ইস্টবেঙ্গলের পরিস্থিতি তুলনামূলকভাবে উদ্বেগজনক। এই মরশুমের ৪ ম্যাচের মধ্যে ৪টিতেই হার মেনে নিতে হয়েছে। নতুন স্প্যানিশ কোচ অস্কার ব্রুজো ইতোমধ্যেই ইস্টবেঙ্গলের দায়িত্ব নিয়েছেন, কিন্তু তিনি এখনও কলকাতায় আসেননি। বে ভিসা সংক্রান্ত জটিলতা এখনও মেটেনি। গত সপ্তাহে তাঁর ভিসার নথি জমা দেওয়া হয়েছে, কিন্তু এখনও ভিসা হাতে না পাওয়ার কারণে ডার্বিতে তাঁর উপস্থিতি কার্যত অনিশ্চিত। বিনো জর্জের তত্ত্বাবধানে দলটি অনুশীলন চালিয়ে যাচ্ছে। তবে, দিমিত্রিয়স ডায়ামান্তাকস ও নিশু কুমার চোট সারিয়ে ফিরছেন, যা দলের জন্য একটি ইতিবাচক দিক। মশাল ব্রিগেডের জন্য শনিবার মোহনবাগান সুপার জায়ান্টসের বিরুদ্ধে ম্যাচটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

আইসিসির তালিকার শীর্ষে রুট, পিছিয়ে পড়লেন বিরাট কোহলি, যশস্বী জয়সওয়াল

ডার্বিতে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পাওয়ার জন্য মরিয়া দলের ফুটবলাররা। ক্লেটন ও ক্রেসপোরা জয়ের সংকল্প নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। বিনো জর্জের কাছে ডার্বি জয় যে একটি বড় চ্যালেঞ্জ, তা নিঃসন্দেহে স্পষ্ট। কলকাতা লিগের ডার্বিতে তিনি সফলতা অর্জন করেছেন, তাই এবারও জয়ের আশা করছেন।

সার্বিকভাবে, ইন্ডিয়ান সুপার লিগে কলকাতা ডার্বি যে চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছে তা স্পষ্ট। মোহনবাগান শক্তিশালী এবং ফুরফুরে মেজাজে থাকলেও ইস্টবেঙ্গল নিজেদের ফিরে পেতে মরিয়া।