Taliban 2.0: তালিবান শাসনে মানুষের মাংস পুড়িয়ে খাচ্ছে অনেকে

ব্রিটিশ সংবাদপত্র ‘Daily Mail’ চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে আফগানিস্তান ঘুরে আসা এক সাংবাদিকের তথ্য প্রকাশ করে বলা হয়েছে, তালিবান শাসনে (Taliban 2.0) খাদ্যাভাবে…

afgan

ব্রিটিশ সংবাদপত্র ‘Daily Mail’ চাঞ্চল্যকর প্রতিবেদন প্রকাশ করেছে। তাদের প্রতিবেদনে আফগানিস্তান ঘুরে আসা এক সাংবাদিকের তথ্য প্রকাশ করে বলা হয়েছে, তালিবান শাসনে (Taliban 2.0) খাদ্যাভাবে আফগানিরা মানুষের মাংস খেতে শুরু করেছেন।

ওই সাংবাদিক জানান, তিনি আফগানিস্তানে এমন একজনের দেখা পেয়েছিলেন যে জানিয়েছে মানুষের মাংস খাওয়ার কথা। রিপোর্টে উঠে এসেছে তালিবান জঙ্গিদের শাসনে বর্তমান আফগানিস্তানের এমন একটি দিক। এর আগে রোজগারের জন্য কিডনি, মহিলা ও শিশু কন্যা বিক্রির তথ্য এসেছে এই দেশ থেকে।

   

Daily Mail শিরোনামের ‘They killed a man, took his intestines and ate them’ এই প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের মাদক মুক্ত রিহ্যাব কেন্দ্রে শত শত মাদকাসক্তকে আটকে রাখা হয়েছে। এসব ব্যক্তি এখন আফিম বা হেরোইনের বদলে খাচ্ছে মানুষের মাংস।

সংবাদপত্রের দাবি, সম্প্রতি আফগানিস্তানের একটি রিহ্যাব কেন্দ্র পরিদর্শন করে এসেছেন ডেনমার্কের এক সাংবাদিক। তিনিই এমন তথ্য প্রকাশ করেছেন। গত মাসে ডেনমার্কের ওই সাংবাদিক রিহ্যাব কেন্দ্র থেকে মুক্তি পাওয়া এক ব্যক্তির সঙ্গে কথা বলেন।

ডেনিশ সাংবাদিক যার সঙ্গে কথা বলেছেন তিনি জানান, তালিবান সরকার পরিচালিত ওই রিহ্যাব কেন্দ্রের ভেতরের পরিবেশ ভয়ঙ্কর। রোগীদের ঠিক মতো খেতে দেওয়া হয় না। বেশিরভাগ দিনই তাদের অভুক্ত অবস্থায় থাকতে হয়। রোগীদের স্বাস্থ্যের কোনও খেয়াল রাখা হয় না। খাবার ও চিকিৎসা না পেয়ে অনেকের মৃত্যু হচ্ছে।  প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওই রিহ্যাব কেন্দ্র থেকে মুক্তি পাওয়া ব্যক্তি দাবি করেছেন রোগীদের ঘাস খেতে বাধ্য করা হচ্ছে। 

আফগান রিহ্যাব থেকে মুক্তি পাওয়া ওই ব্যক্তি গোপনে ওই ডেনিশ সাংবাদিককে জানান, রোগীরা একজনকে মেরে আগুনে পুড়িয়েছে। এরপর তারা ওই পোড়া মাংস খেয়েছে।

ডেনিশ সাংবাদিককে আব্দুল নামে আরও আফগানি রিহ্যাবের বন্দি বলেন, রোগীরা না খেয়ে মারা যাচ্ছে।তিনিও মানুষের মাংস খাওয়ার কথা বলেছেন। আরও জানান একটি বিড়াল ধরে এনে, তার কাঁচা মাথা পর্যন্ত খেয়েছে কয়েকজন।