খুব শীঘ্রই অ্যাপাচি হেলিকপ্টার পেতে চলেছে ভারতীয় সেনা

Apache Helicopters: সাপ্লাই চেইন সমস্যার কারণে ৬ মাসেরও বেশি বিলম্বের পর ভারতীয় সেনাবাহিনী ২০২৪ সালের ডিসেম্বরে বোয়িং থেকে প্রথম তিনটি AH-64E Apache অ্যাটাক হেলিকপ্টার পেতে…

Apache helicopter

Apache Helicopters: সাপ্লাই চেইন সমস্যার কারণে ৬ মাসেরও বেশি বিলম্বের পর ভারতীয় সেনাবাহিনী ২০২৪ সালের ডিসেম্বরে বোয়িং থেকে প্রথম তিনটি AH-64E Apache অ্যাটাক হেলিকপ্টার পেতে চলেছে। হেলিকপ্টারগুলি মূলত মে এবং জুলাইয়ের মধ্যে সরবরাহ করা হবে বলে আশা করা হয়েছিল, তবে ডেলিভারিকে অগ্রাধিকার দেওয়ার জন্য ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার পরে সময়সূচী সংশোধন করা হয়।

অ্যাপাচি হেলিকপ্টারগুলি মূলত মরুভূমি অঞ্চলে অপারেশনের জন্য ডিজাইন করা হয়েছে এবং ট্যাঙ্কের মতো আর্মার্ড হুমকির বিরুদ্ধে অত্যন্ত কার্যকর। যাইহোক, পাহাড়ী ভূখণ্ডের মতো উচ্চ-উচ্চতা অঞ্চলে ব্যবহার করার সময় তাদের সীমাবদ্ধতা রয়েছে। এটি মোকাবিলা করার জন্য, ভারত হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড দ্বারা দেশীয় লাইট কমব্যাট হেলিকপ্টার (এলসিএইচ) প্রচান্ড (Prachand) তৈরি করেছে৷ প্রচন্ডটি উচ্চ-উচ্চতায় অপারেশনের জন্য আরও উপযুক্ত এবং ২০২৪ এবং ২০২৫ এর মধ্যে লাদাখে মোতায়েন করার পরিকল্পনা করা হয়েছে৷

   

Military Developments

মার্চ মাসে, ভারতীয় সেনাবাহিনী নতুন অ্যাপাচি হেলিকপ্টার পরিচালনার জন্য যোধপুরে ৪৫১ এভিয়েশন স্কোয়াড্রন গঠন করে। এটি প্রচন্ডের পর সেনাবাহিনীর দ্বিতীয় ধরনের আক্রমণকারী হেলিকপ্টার হিসেবে চিহ্নিত। নতুন স্কোয়াড্রন তার বিমান চালনা সক্ষমতা শক্তিশালী করার জন্য সেনাবাহিনীর প্রচেষ্টার অংশ।

Procurement Agreements

ভারত ২০২০ সালে ৬ টি অ্যাপাচি হেলিকপ্টার কেনার জন্য বোয়িংয়ের সাথে ৮০০ মিলিয়ন ডলারের একটি চুক্তি স্বাক্ষর করে। চুক্তিতে মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ ভারতীয় পাইলট এবং ২৪ জন প্রযুক্তিবিদদের প্রশিক্ষণও অন্তর্ভুক্ত রয়েছে। সেনাবাহিনী পূর্বে আরও Apaches অর্জনে আগ্রহ প্রকাশ করেছিল, বর্তমানে বিবেচনাধীন একটি অতিরিক্ত 11টি হেলিকপ্টারের প্রস্তাবের সাথে।

চিফ অফ ডিফেন্স স্টাফের নেতৃত্বে একটি পর্যালোচনা ভারতীয় সশস্ত্র বাহিনী জুড়ে 39টি ভারী আক্রমণকারী হেলিকপ্টারের প্রয়োজন চিহ্নিত করেছে। প্রতিক্রিয়া হিসাবে, প্রতিরক্ষা অধিগ্রহণ পরিষদ ₹45,000 কোটির আনুমানিক মোট ব্যয়ের জন্য 156টি প্রচন্ড আক্রমণ গানশিপ সংগ্রহের অনুমোদন দিয়েছে। এই পদক্ষেপটি তার কৌশলগত চাহিদা মেটাতে তার আক্রমণকারী হেলিকপ্টার বহর সম্প্রসারণের উপর ভারতের ফোকাস তুলে ধরে।

Current Operational Fleet

এলসিএইচ প্রচন্ডের সাথে, ভারতীয় সেনাবাহিনী 75টি রুদ্র অ্যাটাক হেলিকপ্টার পরিচালনা করে, যেগুলি অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) ধ্রুভের সশস্ত্র সংস্করণ। এই হেলিকপ্টারগুলি, Apaches এবং LCH-এর সাথে, মরুভূমি থেকে উচ্চ-উচ্চতা অঞ্চল পর্যন্ত বিভিন্ন ভূখণ্ড জুড়ে অপারেশন পরিচালনা করার জন্য সেনাবাহিনীর সক্ষমতা বাড়াবে, উল্লেখযোগ্যভাবে এর যুদ্ধ ক্ষমতাকে বাড়িয়ে তুলবে।