অগ্নিবীরদের জন্য সংরক্ষণ ঘোষণা করল BrahMos Aerospace

Agniveer Reservation: ব্রহ্মোস অ্যারোস্পেস (BrahMos Aerospace) অগ্নিপথ স্কিমের (Indian armed forces’ Agnipath scheme) অধীনে অগ্নিবীরদের জন্য বেসরকারী কোম্পানি, পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (পিএসইউ) এবং ডিফেন্স পাবলিক…

CAPF

Agniveer Reservation: ব্রহ্মোস অ্যারোস্পেস (BrahMos Aerospace) অগ্নিপথ স্কিমের (Indian armed forces’ Agnipath scheme) অধীনে অগ্নিবীরদের জন্য বেসরকারী কোম্পানি, পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (পিএসইউ) এবং ডিফেন্স পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (ডিপিএসইউ) তে চাকরি সংরক্ষিত করার প্রথম সংস্থা হয়ে উঠেছে। BrahMos Aerospace-এর মধ্যে প্রযুক্তিগত এবং সাধারণ পদের অন্তত 15% প্রাক্তন অগ্নিবীরদের দ্বারা পূরণ করা হবে। একই সময়ে, আউটসোর্সড কাজ সহ প্রশাসনিক এবং নিরাপত্তা ভূমিকায় 50% পদ অগ্নিবীরদের জন্য সংরক্ষিত থাকবে।

ব্রাহ্মোস তার 200 টিরও বেশি শিল্প অংশীদারদের ব্রহ্মোস অ্যারোস্পেস প্রাইভেট লিমিটেড (BAPL) এর প্রয়োজনীয়তার সাথে সংযুক্ত ভূমিকায় অগ্নিবীরদের জন্য 15% সংরক্ষণ করতে উৎসাহিত করছে। ব্রাহ্মোসে নিয়মিত কর্মসংস্থান ছাড়াও, অগ্নিবীরদের আউটসোর্সিং চুক্তিতেও একীভূত করা হবে, যাতে তাদের বেসামরিক পেশায় পুনরায় একীভূত করা যায়। ব্রাহ্মোসের সাথে কাজ করা শিল্প অংশীদারদের অগ্নিনির্বাপকদের সুযোগ দেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে।

   

অনিল মিশ্র, ডিরেক্টর (মানবসম্পদ ও প্রশাসন), ব্রাহ্মোস, বলেছেন অগ্নিবীর মূল্যবান দক্ষতা এবং দায়িত্বের একটি শক্তিশালী বোধ নিয়ে আসে, যা কোম্পানি এবং বৃহত্তর প্রতিরক্ষা খাতকে উপকৃত করবে। অগ্নিপথ যোগান 2022 সালে শুরু হয়েছিল, যার অধীনে যুবকদের চার বছরের মেয়াদের জন্য সেনাবাহিনীতে নিয়োগ করা হয়। সামরিক প্রশিক্ষণের পাশাপাশি ফায়ার ফাইটারদের কারিগরি ও বিশেষ ট্রেডের প্রশিক্ষণ দেওয়া হয়।

ডাঃ সঞ্জীব কুমার জোশী, ডেপুটি সিইও, ব্রাহ্মোস অ্যারোস্পেস, বলেছেন যে অগ্নিপথ প্রকল্পটি এখন আমাদেরকে অগ্নিবীর নিয়োগের মানদণ্ডের 50% পূরণ করে এমন সংস্থাগুলির সাথে চুক্তি সংরক্ষণ করার অনুমতি দিয়ে একটি সমাধান প্রদান করে৷ আমি নিশ্চিত যে সরকারের অগ্নিপথ প্রকল্পের এই দিকটি অন্যান্য কর্পোরেট হাউস এবং বৃহত্তর প্রতিরক্ষা শিল্পের জন্যও উপকারী প্রমাণিত হবে।

BrahMos Aerospace ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) এবং রাশিয়ার NPO Mashinostroyenia-এর মধ্যে একটি যৌথ উদ্যোগ। কোম্পানিটি 1998 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর সদর দফতর নয়াদিল্লিতে অবস্থিত। ভারতের 70 শতাংশ শেয়ার রয়েছে, যেখানে রাশিয়ার 30 শতাংশ শেয়ার রয়েছে।

প্রাক্তন অগ্নিনির্বাপক কর্মীরা কোথায় সংরক্ষণ করবেন?
বিএসএফ, সিআরপিএফ, সিআইএসএফ এবং আইটিবিপি-তে প্রাক্তন অগ্নিবীরদের জন্য 10 শতাংশ পদ সংরক্ষিত হয়েছে। একই সঙ্গে প্রাক্তন অগ্নিবীরদেরও শারীরিক পরীক্ষা ও বয়সসীমা শিথিল করা হয়েছে। এছাড়াও, ইউপি পিএসসি নিয়োগেও শিথিলতা দেওয়া হয়েছে।