চেন্নাইয়ের কাছে তৈরি হবে ডিফেন্স ড্রোন ফ্যাসিলিটি

কেন্দ্রের ‘মেক ইন ইন্ডিয়া’ অভিযানের কথা মাথায় রেখে, ড্রোন নির্মাতা গারুদা অ্যারোস্পেস (Garuda Aerospace) শহরে একটি ডিফেন্স ড্রোন ফ্যাসিলিটি স্থাপনের পরিকল্পনা করেছে। সম্প্রতি দিল্লিতে কেন্দ্রীয়…

Drone

কেন্দ্রের ‘মেক ইন ইন্ডিয়া’ অভিযানের কথা মাথায় রেখে, ড্রোন নির্মাতা গারুদা অ্যারোস্পেস (Garuda Aerospace) শহরে একটি ডিফেন্স ড্রোন ফ্যাসিলিটি স্থাপনের পরিকল্পনা করেছে। সম্প্রতি দিল্লিতে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে আলাপকালে, গারুদা অ্যারোস্পেস অগ্নিশ্বর জয়প্রকাশ HAL এবং BEML-এর পরামর্শ অনুসারে একটি অত্যাধুনিক ড্রোন ডিজাইন, উৎপাদন এবং পরীক্ষার সুবিধা সহ চেন্নাইতে একটি নতুন প্রতিরক্ষা ড্রোন ফ্যাসিলিটি নিয়ে আলোচনা করেছেন।

প্রস্তাবিত এই ফ্যাসিলিটিতে দেশীয় ড্রোন সাবসিস্টেম উন্নয়ন এবং ড্রোন মোটর, ব্যাটারি এবং ট্রান্সমিটারের মতো গুরুত্বপূর্ণ উপাদানগুলির স্থানীয়ভাবে উৎপাদনের ক্ষমতা রাখবে।

   

শনিবার কোম্পানির একটি বিবৃতিতে বলা হয়েছে, Garuda Aerospace সোয়ার্ম ড্রোন, টেদারড ড্রোন এবং আন্ডারওয়াটার ড্রোন ছাড়াও আইএসআর ক্ষমতা সম্পন্ন ড্রোন তৈরি করতে চাইছে।

প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে কথোপকথনের বিষয়ে মন্তব্য করতে গিয়ে, কোম্পানির প্রতিষ্ঠাতা-সিইও অগ্নিশ্বর জয়প্রকাশ বলেছেন, “প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে দেখা করার সৌভাগ্য আমার হয়েছে। বিশ্বের জন্য গারুদা অ্যারোস্পেসের মেক ইন ইন্ডিয়ার পরিকল্পনাও প্রতিরক্ষা মন্ত্রীর দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল। আত্মনির্ভর ভারতকে সক্ষম করার জন্য গারুদার কার্যাবলী প্রসারিত করতে তাঁর সম্পূর্ণ সমর্থন দিয়েছেন।”

জয়প্রকাশ ইজরায়েলের সদর দফতর অ্যাগ্রোয়িং এবং গ্রীস-ভিত্তিক স্পিরিট অ্যারোনটিক্সের সঙ্গে সাম্প্রতিক অংশীদারিত্ব নিয়েও আলোচনা করেছেন।

তিনি আরও বলেন,”কথোপকথনটি প্রতিরক্ষা ড্রোন প্রযুক্তির গুরুত্বপূর্ণ ভূমিকা এবং বিশ্বের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গির উপর জোর দিয়েছে। গারুদা অ্যারোস্পেস তার সশস্ত্র বাহিনীর জন্য প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীদের দৃষ্টিভঙ্গি সক্ষম করার ক্ষেত্রে অগ্রভাগে থাকবে।”