বিশালে ‘হতাশ’ মার্কুয়েজ! জাতীয় দলে তবে কি দরজা বন্ধ বাগান তারকার?

মোহনবাগানের অন্যতম ‘লাকি চার্ম’তিনি। ডুরান্ড ফাইনালে দলকে জেতাতে না পারলেও সেমিফাইনালে তেকাঠির নিচে দুর্দান্ত পারফরম্যান্স করে প্রচারের আলোয় আসেন হিমাচল প্রদেশের এই তারকা গোলকিপার। সেমিফাইনালে…

India Football Coach Expresses Disappointment in Vishal Kaith's Performance

মোহনবাগানের অন্যতম ‘লাকি চার্ম’তিনি। ডুরান্ড ফাইনালে দলকে জেতাতে না পারলেও সেমিফাইনালে তেকাঠির নিচে দুর্দান্ত পারফরম্যান্স করে প্রচারের আলোয় আসেন হিমাচল প্রদেশের এই তারকা গোলকিপার। সেমিফাইনালে অভিজ্ঞ বেঙ্গালুরু এফসির খেলোয়াড়দের পেনাল্টি বাঁচিয়ে দলকে একাই ফাইনালে তোলেন বিশাল কাইথ। তবে ফাইনালে হেরে গেলেও দলের মধ্যে সবথেকে ভালো পারফরম্যান্স করেন তিনি। চলতি আই এস এলেও দলের হয়ে বেশ ভালো ফর্মে রয়েছেন বিশাল। গতকাল নর্থইস্ট ম্যাচে জয়ের ক্ষেত্রেও প্রধান ভূমিকায় ছিল তাঁরই দুটি হাত। তবে বিশাল ভালো খেললেও বাগান কিপারের পারফরম্যান্সে খুব একটা খুশি নন ভারতীয় কোচ মানলো মার্কুয়েজ। গতকাল একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে মার্কুয়েজ জানান যে তিনি সবুজ-মেরুন শিবিরের অতিরঞ্জিত গোলরক্ষককে (Vishal Kaith) ‘তিনি সাধারন’ হিসাবেই দেখেন।

Manolo Marquez: ফার্গুসন-গাস হিডিঙ্কদের সঙ্গে একাসনে চলে এলেন ভারতের কোচ

   

বর্তমানে মোহনবাগান সুপার জায়ান্টসের হয়ে খেললেও জাতীয় দলে তৃতীয় গোলকিপার হয়েই থাকতে হয়েছে বিশালকে। এছাড়াও ইন্টারকন্টিনেন্টাল কাপের জন্য মানোলো গোলকিপার হিসেবে বেছেছেন বেঙ্গালুরু এফসির গুরপ্রীত সিং সান্ধু, ওড়িশা এফসির অমরিন্দার সিং এবং ইস্টবেঙ্গলের প্রভসুখন গিলকে। সেখানেও ‘উপেক্ষিতই’ থেকে গেছেন বিশাল। গতকাল মানোলোকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “এটাই জাতীয় দলের কোচের কাজ। যখন আপনি কোনও একজন খেলোয়াড়কে ডাকেন না, যেখানে তার দল সমর্থকে পরিপূর্ণ, সেখানে এই আলোচনা আসবেই। বিশাল ডুরান্ড কাপে বেশ কয়েকটি পেনাল্টি বাঁচিয়েছেন। উনি একজন দুর্দান্ত গোলকিপার। বাকি তিনজনও খুব ভালো। এমন অনেক কিপার রয়েছে যারা জাতীয় দলে সুযোগ পেতে পারে।” তবে এদিন মানোলো বিশালের প্রশংসা করলেও মোহনবাগানের হয়ে তাঁর বর্তমান আইএসএলে পারফরম্যান্সে একেবারেই খুশি নন তিনি।

গতকাল বিশালের আইএসএল পারফরম্যান্স নিয়ে ভারতীয় কোচকে প্রশ্ন করা হলে তিনি জানান, ” ওঁর (বিশালের) মধ্যে প্রতিভা রয়েছে। সব থেকে ভালো ব্যাপার হল বক্সের মধ্যে ডিফেন্ডারদের ভালো বুঝে নিতে পারে ও। তবে ইন্স্টিক্টে আমার মতে ও এখনো উন্নতি করতে পারে। কলকাতা দলের হয়ে (মোহনবাগান) নিজেকে আরো বেশি করে ফুটিয়ে তোলা দরকার আছে বিশালের।”

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত আইএসএলে তৃতীয় যুগ্ম সর্বোচ্চ ক্লিনশিট রেখেছিলেন বিশাল। সদ্য সমাপ্ত ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে পাঞ্জাব এফসি এবং সেমি ফাইনালে বেঙ্গালুরু এফসির বিরুদ্ধে পেনাল্টি বাঁচিয়ে নায়ক হয়েছেন তিনি। যার ফলে ফুটবলপ্রেমীরা দাবি করেছিলেন, বিশালকে (Vishal Kaith) জাতীয় দলে আনা হোক। এদিন ভারতীয় কোচ আরও বলেন, “বুঝতে পারছি সমর্থকদের প্রতিক্রিয়ার কারণ, যেহেতু সবাই চায় তার দলের কিপার জাতীয় দলে থাকুক। আমার মনে হয় বিশালের কাছে সুযোগ আসবে, জানি না কবে। তবে ওর কাছে সুযোগ আসবে জাতীয় দলের অংশ হওয়ার, যেমন এরকম অনেক খেলোয়াড় রয়েছে যারা এখানে নেই।”