কর্নাটকের পর দলীপেও ‘হিট’! জাতীয় দলে ফিরছেন এই ক্রিকেটার?

কর্ণাটক প্রিমিয়ার লীগ খেলে আশা জাগিয়েছিলেন তিনি। এছাড়াও প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেও আলোচনায় ছিলেন কর্ণাটকের পেসার। তবে চলতি দলীপে সুযোগ পেয়েই নিজেকে প্রমান করলেন বিদওয়াথ…

vidwath kaverappa

কর্ণাটক প্রিমিয়ার লীগ খেলে আশা জাগিয়েছিলেন তিনি। এছাড়াও প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেও আলোচনায় ছিলেন কর্ণাটকের পেসার। তবে চলতি দলীপে সুযোগ পেয়েই নিজেকে প্রমান করলেন বিদওয়াথ কাভেরাপ্পা (Vidhwath Kaverappa)। আজ ইন্ডিয়া এ বনাম ইন্ডিয়া ডি টিমের ম্যাচে গুরুত্ত্বপূর্ণ সময়ে ২টি উইকেট নিয়ে নির্বাচকদের বিদওয়াথ জানিয়ে দিলেন যে তিনি ‘তৈরি’। অনন্তপুরের বাউন্সি উইকেট পেয়েই নিজের জাত চেনালেন তিনি। এদিন মাত্র ৩০ রান দিয়ে পাঁচ ওভার মেডেন সহ দুই গুরুত্বপূর্ণ ওপেনারের উইকেট নেন তিনি।

২০২৩-২৪ মরশুমের জন্য নতুন কেন্দ্রীয় চুক্তির তালিকায় ছিলেন এই ভারতীয় পেসার। ভারতীয় বোর্ডের তরফ থেকে চুক্তিতে বিশেষ সুবিধা দেওয়া হয়েছিল কর্ণাটকের পেসারকে। এছাড়াও নির্বাচকদের বিশেষ নজরে ছিলেন । আজ অনন্তপুরে খেলতে নেমে ৮ উইকেট খুইয়ে মোট ২৮৮ রান করে ইন্ডিয়া এ দল। শুরুতেই দুই ওপেনার প্রথম সিং (৭) এবং ময়ঙ্ক আগরওয়াল (৭) কে ফিরিয়ে চমক দেন বিদওয়াথ। ম্যাচের ৫.২ ওভারে একটি দুর্দান্ত আউটসুইং করে ইন্ডিয়া এ দলের অধিনায়ককে ফেরান তিনি।

   

বিদওয়াথের আউটসুইং বুঝতে না পেরে ইন্ডিয়া ডি দলের উইকেটকিপার সঞ্জু স্যামসনের হতে ক্যাচ দিয়ে বসেন ময়ঙ্ক। একইভাবে গতির হেরফেরে আউট করেন প্রথম সিংকে। তিনিও আর্শদীপ সিংয়ের হাতে সহজ ক্যাচ তুলে দিয়ে ড্রেসিংরুমে ফেরেন। ইন্ডিয়া এ দলের হয়ে উইকেটকিপার কুমার কুশাগ্রা (২৮), রিয়ান পরাগ (৩৭) রান করার চেষ্টা করলেও সেভাবে সফল হননি। একমাত্র মুম্বাইয়ের অলরাউন্ডার শামস মুলানি (৮৮*) এবং তনুষ কোঠান (৫৩) ইন্ডিয়া এ দলকে সম্মানজনক জায়গায় পৌঁছে দেন।

এদিন বিদওয়াথের পাশাপাশি ইন্ডিয়া ডি দলের হয়ে দুটি করে উইকেট পেয়েছেন কেকেআর তারকা পেসার হর্ষিত রানা এবং পাঞ্জাবের তারকা বোলার আর্শদীপসিং। তবে বল হাতে তিন উইকেট পেলেও বেশ নিস্প্রভ দেখায় আর্শদীপকে। এদিন ইন্ডিয়া এ দলের টেল এন্ডাররাও একসময় আর্শদীপের ওপর চরে বসতে শুরু করে। আর সেই সময় ইন্ডিয়া ডি টিমের অধিনায়ক শ্রেয়স আইয়ার সরাংশ জৈনকে বোলিং করাতে নিয়ে আসেন। আর তারপরই ম্যাচে ১৭তম ওভারে গুরুত্বপূর্ণ তিলক ভর্মার উইকেটটি তুলে নেন তিনি। তারপর থেকেই শুরু হয় দ্রুত উইকেট পতন।

দেশের মাটিতে ইংল্যান্ড সিরিজে সুযোগ না পেয়ে ভীষণভাবে ভেঙ্গে পড়েছিলেন কর্নাটকের বাসিন্দা বিদওয়াথ কাভেরাপ্পা। ছোটবেলা থেকেই নিম্নমধ্যবিত্ত পরিবারের সমস্যার সাথেই বেড়ে উঠেছেন তিনি। মাত্র ২৩ বছর বয়সে কর্ণাটক প্রিমিয়ার লীগে অভিষেক ঘটে তাঁর। গতবছর সেখানে দুর্দান্ত পারফরম্যান্স করার পরেও নির্বাচকদের নজরে পড়েননি এই ক্রিকেটার। বেশ কিছু মাস পূর্বেএক সংবাদমাধ্যমে তিনি জানিয়েছিলেন ইংল্যান্ড সিরিজে তিনি অবশ্যই খেলতে চান। তবে জায়গা পাকা করতে পারেননি সেইবার। এবার দলীপে ভালো পারফরম্যান্সের দরুন জাতীয় দলের দরজা তাঁর কাছে খুলে কিনা সেটাই দেখার।