বুধে কতটা হেরফের হল হীরের দামের? দেখুন কলকাতায় হীরের রেট

অনেকেই আছেন যারা এখন সোনার মতো মূল্যবান গয়নার থেকে ছোটোখাটো হীরের গয়না পড়তে পছন্দ করেন। সে নিজের জন্য কেনা হোক কিংবা নিজের কাছের মানুষকে বিশেষ…

Diamond price

অনেকেই আছেন যারা এখন সোনার মতো মূল্যবান গয়নার থেকে ছোটোখাটো হীরের গয়না পড়তে পছন্দ করেন। সে নিজের জন্য কেনা হোক কিংবা নিজের কাছের মানুষকে বিশেষ উপহার হিসেবে হীরের গয়না (Diamond Price) দেওয়া হোক, সব ক্ষেত্রেই ঠিকমতো যাচাই করে নেওয়া প্রয়োজন। হীরের মতো এত বিলাসবহুল এবং গুরুত্বপূর্ণ একটি পণ্য কেনার আগে সমস্ত বিষয়টাই ভালোভাবে দেখে নেওয়া দরকার।

তাই হীরে কেনার আগে আপনাকে এই বিষয়ে নিশ্চিন্ত থাকতে হবে যে আপনি সেই দিনের হীরের সঠিক দাম সম্পর্কে পুরোপুরি জ্ঞানত। কারণ এখন প্রতিদিনই হীরের দামে উল্লেখযোগ্যভাবে পরিবর্তন দেখা যাচ্ছে। হীরের ধরণ অনুযায়ী এর দামের পরিবর্তন ঘটে। আর তাই ১ ক্যারেটের হীরের দাম যেমন ০.৫ ক্যারেটের থেকে অনেকটাই আলাদা হবে। ঠিক সেরকমই ০.২৫ ক্যারেটের দামও আলাদা হবে ০.৭৫ ক্যারেটের থেকে।

   

তাহলে আজকে বাজারে হীরের দামটা ঠিক কত তা এক নজরে দেখে নেওয়া যাক। আজকে ১ ক্যারেট হীরের দাম ৬৫,০০০ টাকা, ০.৫ ক্যারেট হীরের দাম ৩২,৫০০ টাকা, ০.৭৫ ক্যারেট হীরের দাম ৪৮ ,৭৫০ টাকা, ০.২৫ ক্যারেটের দাম হল ১৬,২৫০ টাকা। অন্যদিকে ০.১ ক্যারেট হীরের দাম রয়েছে ৬,৫০০ টাকায়, ০.২ গ্রাম হীরের দাম ৬৫,০০০ টাকা।

সেইসঙ্গে আজ ১ গ্রাম হীরের দাম রয়েছে ৩২৫,০০০ টাকা। খুচরা বাজারে হীরে খুব কম কয়েকটি বিভাগের মধ্যে রয়েছে। আর তাই অনেক হীরে ক্রেতারা প্রথমবার কিনতে গিয়ে অনেক সমস্যার সস্মুখীন হয়ে থাকে। যদিও কলকাতায় প্রথমবার হীরে কেনার ক্ষেত্রে আপনাকে আপনার নির্দিষ্ট হীরের আকারের ব্যাপারে একটা পরিষ্কার ধারণা রাখতে হবে।

এর পাশাপাশি আপনাকে বর্তমান সময়ের হীরের হার সম্পর্কে ভালো ধারণাও রাখতে হবে। এই হারগুলো ডায়মন্ড রিটেল বেঞ্চমার্ক দ্বারা নির্ধারিত হয়ে থাকে। শুধু তাই নয়, হিরে এখন কত রেটে বিক্রি হচ্ছে সেটা জানার পাশাপাশি আপনাকে হীরের কনভার্সন রেট সম্পর্কেও স্পষ্ট ধারণা রাখতে হবে। তাহলে আর দেরী না করে আজই চলে যান আপনার নিকর্টবর্তী গয়নার দোকানে।