‘সুপ্রিম’ চাপ দিতে আবাবও রাত জাগছে তিলোত্তমা

আগামীকাল বৃহস্পতিবার আরজি কর কাণ্ডের (RG Kar protest) শুনানি হবে সুপ্রিম কোর্টে (Supreme court of india)। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি…

RG Kar night protest to make pressure on supreme court for justice

আগামীকাল বৃহস্পতিবার আরজি কর কাণ্ডের (RG Kar protest) শুনানি হবে সুপ্রিম কোর্টে (Supreme court of india)। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হওয়ার কথা। আর তার আগে বুধবার ফের শহরে রাত জাগার কর্মসূচি পালন করতে চলেছে কলকাতার নাগরিক সমাজ। এদিন শ্যামবাজার সহ কলকাতার বিভিন্ন প্রান্তে জমায়েত করে রাত জাগবেন প্রতিবাদী সাধারন মানুষ। জানা গিয়েছে বুধবার রাত দখলের অভিযানে থাকতে পারেন নির্যাতিতার পরিবার। নির্যাতিতার বাবা-মা আরজিকরে যেতে পারেন তাঁরা। 

সিপির ইস্তফার দাবিতে ডাক্তারদের সঙ্গে লালবাজার অভিযানে সামিল কামদুনির প্রতিবাদীরাও

   

গত ১৪ অগস্ট স্বাধীনতা দিবসের আগের রাতে অভিনব আন্দোলন দেখেছিল গোটা রাজ্য। রাজনৈতিক ছত্রছায়ার বাইরে বেরিয়ে পথে নেমেছিল সাধারন মানুষ। প্রায় এক মাস যেতেই বুধবার ৪ সেপ্টেম্বর সেই কর্মসূচির পুনরাবৃত্তি হতে চলেছে। আগামীকাল ৫ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি। তার আগে ডিভিশন বেঞ্চকে ‘চাপ’ বাড়াতেই আজ ফের রাত দখলের কর্মসূচি গ্রহণ করা হয়েছে বলেই মনে করা হচ্ছে। সোশ্যাল মিডিয়ায়র মাধ্যমেই সাধারন নাগরিককে পথে জমায়েতের আহ্বান জানান প্রতিবাদীরা।

Weather update today: বুধে শহরে গরম বাড়লেও রাজ্যের বিভিন্ন জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা

এদিকে সুপ্রিম কোর্টকে দ্রুত বিচারের আর্জি জানাতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি পোস্ট। সেখানে লেখা হয়েছে, ‘বিচারপতি তোমার বিচার করবে যারা রাত জাগছে সেই জনতা।’ প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছে বিচারব্যবস্থার দিকেও। প্রশ্ন এক, ‘২৬ দিন গেলেও ধর্ষণের বিচার নেই কেন?’ প্রশ্ন দুই, ‘কর্মক্ষেত্রে মর্যাদার প্রশ্ন আদালত কানে নেয় না কেন?’ প্রশ্ন তিন, ‘কেন্দ্রে আনা নতুন আইনে লিঙ্গ প্রশ্ন পিছনে কেন?’ ৪ সেপ্টেম্বর মিশন শুরু সন্ধে সাতটায়। চলবে রাত ১০টা পর্যন্ত। নিজ নিজ এলাকায় মানববন্ধন গড়ে তোলার ডাক দেওয়া হয়েছে। রাতে এক ঘন্টা ঘরের আলো নিভিয়ে মোমবাতি নিয়ে প্রতিবাদে সামিল হওয়ার ডাক দিয়েছেন প্রতিবাদীরা।

অপরিবর্তিত পেট্রোলের দাম, ট্যাঙ্ক ভরার আগে জেনে নিন কোথায় কত দর

অন্যদিকে গতকাল থেকেই শ্যামবাজারে ধর্ণায় বসে রয়েছে বামেরা। রয়েছেন মীনাক্ষী মুখোপাধ্যায় ও দীপ্সিতা ধরের মতো যুব বাম নের্তৃত্ব। এদিকে গতকাল লালবাজারে সিপি বিনীত গোয়েলের সঙ্গে দেখা করে অবস্থান বিক্ষোভ প্রত্যাহার করেন জুনিয়ার ডাক্তারেরা। সিপি পুলিশের ব্যর্থতা মেনে নেন বলে দাবি করেছেন প্রতিবাদী ডাক্তারেরা।  তবে অবস্থান থেকে সরলেও আন্দোলন তাঁরা চালিয়ে যাবেন বলে দাবি করেন।