ভারত আয়োজিত বহুজাতিক বিমান মহড়া থেকে সরে দাঁড়াল বাংলাদেশ, পরিবর্তে থাকছে কোন দেশ?

শেষ মুহূর্তে নেওয়া একটি সিদ্ধান্তে, বাংলাদেশ শুক্রবার যোধপুরে শুরু হওয়া বহুজাতিক বিমান মহড়া, তরঙ্গ শক্তির (Tarang Shakti) দ্বিতীয় পর্বের জন্য তার সি-১৩০ বিমান মোতায়েন না…

শেষ মুহূর্তে নেওয়া একটি সিদ্ধান্তে, বাংলাদেশ শুক্রবার যোধপুরে শুরু হওয়া বহুজাতিক বিমান মহড়া, তরঙ্গ শক্তির (Tarang Shakti) দ্বিতীয় পর্বের জন্য তার সি-১৩০ বিমান মোতায়েন না করার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তটি বাংলাদেশের অংশগ্রহণে একটি উল্লেখযোগ্য পরিবর্তনকে চিহ্নিত করে, কারণ দেশটি প্রাথমিকভাবে অনুশীলনে তার সি-১৩০ বিমান নিয়ে আসার কথা ছিল। তবে বাংলাদেশ বিমানবাহিনীর কর্মকর্তারা পর্যবেক্ষক হিসেবে মহড়ায় অংশ নেবেন বলে জানা যাচ্ছে। বাংলাদেশের রেখে যাওয়া শূন্যস্থান পূরণ করে, শ্রীলঙ্কা তার নিজস্ব সি-১৩০ বিমানের সঙ্গে অংশগ্রহণের করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। অনুশীলনের এই পর্বে তারা যা অংশগ্রহণ করবে সেটি নিশ্চিত ও করেছে শ্রীলঙ্কা।

ভারত দ্বারা আয়োজিত বৃহত্তম বহুজাতিক বিমান মহড়া তরঙ্গ শক্তির দ্বিতীয় পর্যায় ৩০ অগাস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে, যেখানে অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রীস, বাংলাদেশ, সিঙ্গাপুর এবং সংযুক্ত আরব আমিরাতের ফাইটার জেটের সাহসী স্টান্টগুলি এই অনুষ্ঠানকে আলোকিত করবে। ২০২৩ সালের এপ্রিল মাসে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক জোরদার হওয়ার পর, বিমান অনুশীলনটি ভারতের একটি সামরিক মহড়ায় গ্রিস প্রথমবার অংশগ্রহণ করতে চলেছে।

   

মহড়ার সময় ভারত এশিয়া তেজস, এসিইউ-৩০, এমকেআই এবং রাফালে সহ তার উন্নত সামরিক সম্পদের একটি পরিসীমা প্রদর্শন করবে। ২০২৪ এর তরঙ্গ শক্তি অনুষ্ঠানে ১৮ টিরও বেশি দেশ অংশগ্রহণ করে এবং প্রায় ৬৭টি যুদ্ধবিমান ব্যবহার করা হবে। এই অনুষ্ঠানটি বহুজাতিক প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধিএবং অংশগ্রহণকারী বিমান বাহিনীর মধ্যে আন্তঃকার্যক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা চিহ্নিত করে এবং ভারতের ক্রমবর্ধমান ভূমিকাকে তুলে ধরে।

আরজি কর কাণ্ডে অরিজিতের গান নিয়ে কুনালের তীব্র কটাক্ষ!

১০টি দেশের বিমান বাহিনী তাদের সম্পদ নিয়ে অংশ নিচ্ছে এবং অন্যরা পর্যবেক্ষক হিসাবে তরঙ্গ শক্তির অংশ। অস্ট্রেলিয়ার এফ-১৮, শ্রীলঙ্কার সি-১৩০, গ্রিসের এফ-১৬, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের এ -১০ এবং এফ-১৬ পশ্চিম সীমান্তের কাছাকাছি ভারতীয় আকাশে তার সক্ষমতা প্রদর্শন করবে।ভারতীয় বিমান বাহিনী রাফালে, সুখোই, মিরাজ, জাগুয়ার, তেজস, মিগ-২৯, প্রচন্ড এবং রুদ্র আক্রমণকারী হেলিকপ্টার, এএলএইচ ধ্রুব, সি-১৩০, আইএল-৭৮ এবং এডব্লিওসিএস তাঁদের সম্পদ নিয়ে অংশগ্রহণ করবে।মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর বিমান বাহিনী প্রধানরাও উপস্থিত থাকবেন। তরঙ্গ শক্তির প্রথম পর্বটি তামিলনাড়ুর সুলুরে ৬ থেকে ১৪ অগস্টের মধ্যে ফ্রান্স, জার্মানি, স্পেন এবং যুক্তরাজ্য বিমান মহড়ায় অংশ নিয়েছিল।

ভারতীয় বায়ুসেনা দ্বারা আয়োজিত তরঙ্গ শক্তির এই পর্বটি ভারতের পশ্চিম সীমান্তের কাছাকাছি অপারেশনের সাথে অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে আন্তঃকার্যক্ষমতা বাড়ানো এবং প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করার ওপর জোর দেবে। এই বিমান মহড়া এই অঞ্চলে বহুজাতিক সহযোগিতা বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসাবে রয়ে যাবে।