এশিয়ার সবচেয়ে ধনী গ্রাম রয়েছে ভারতেই! জানুন এই বাড়বাড়ন্তের কারণ

ভারতের শীর্ষ ব্যবসায়ীক গন্তব্যগুলির মধ্যে অন্যতম গুজরাট। স্বাধীনতার পরে দেশের শীর্ষস্থানীয় সব শিল্পপতির উত্থান এ রাজ্য থেকেই। সে রাজ্যের সমৃদ্ধি শুধু শহরেই সীমাবদ্ধ নয়। ছড়িয়ে…

Richest Village Of Asia is gujrats Madhapar, এশিয়ার সবচেয়ে ধনী গ্রাম গুজরাটের মাধাপার

ভারতের শীর্ষ ব্যবসায়ীক গন্তব্যগুলির মধ্যে অন্যতম গুজরাট। স্বাধীনতার পরে দেশের শীর্ষস্থানীয় সব শিল্পপতির উত্থান এ রাজ্য থেকেই। সে রাজ্যের সমৃদ্ধি শুধু শহরেই সীমাবদ্ধ নয়। ছড়িয়ে পড়েছে গ্রামেও। কচ্ছে রয়েছে মাধাপার গ্রাম। এই গ্রামই সমগ্র এশিয়ার সবচেয়ে ধনী গ্রাম হিসেবে পরিচিত।

ভুজের উপকণ্ঠে মাধাপার গ্রামের বাসিন্দাদের কাছে ৭ হাজার কোটি টাকার স্থায়ী আমানত রয়েছে। মাধাপারের বাসিন্দারা কতটা ধনী তার আভাস মেলে এই পরিসংখ্যানেই। এই গ্রামে বেশিরভাগই প্যাটেল সম্প্রদায়ের বসবাস। গ্রামের জনসংখ্যা আনুমানিক ৩২ হাজার।, যা ২০১১ সালে ছিল ১৭ হাজার।

   

দুনিয়ার সবচেয়ে বৃহৎ স্কুল কোনটি জানেন? রয়েছে আমাদের ভারতেই

মাধাপার গ্রামে রয়েছে ১৭টি ব্যাঙ্ক। সরকারি, বেসরকারি প্রথম সারির সব ব্যাঙ্ক, যেমন- এইচডিএফসি, পিএনবি, অ্যাক্সিস, আইসিআইসিআই এবং ইউনিয়ন ব্যাঙ্কের শাখা রয়েছে কচ্ছের এই গ্রামে। যা বেশ অস্বাভাবিক। তা সত্ত্বেও, আরও ব্যাংক এখানে তাদের শাখা খুলতে আগ্রহী।

গুজরাটের মাধাপার গ্রামের সমৃদ্ধির নেপথ্যে আসল কারণ হল- এখানকার অনাবাসী ভারতীয় পরিবার। গ্রামের অনাবাসীরা প্রতি বছর স্থানীয় ব্যাঙ্ক এবং পোস্ট অফিসে কোটি কোটি টাকা জমা করেন। ওই গ্রামে রয়েছে প্রায় ২০ হাজার বাড়ি। এর মধ্যে ১২০০টি পরিবারই বিদেশে বাস করে। বেশিরভাগই আফ্রিকার দেশগুলিতে।

স্টেশনে দাঁড়িয়ে ট্রেনের কামরা খুঁজে পেতে হিমশিম অবস্থা? একেবারে সহজ সমাধান পূর্ব-রেলের

মধ্য আফ্রিকার নির্মাণ ব্যবসা গুজরাটিদের দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত। সেখানকার জনসংখ্যার একটা বৃহৎ অংশ মাধাপার গ্রামের মানুষ। অনেকেই আবার ব্রিটেন, অস্ট্রেলিয়া, আমেরিকা এবং নিউজিল্যান্ডেও বসবাস করেন।

তবে, শিকড় ভোলেননি এঁরা। সংযুক্ত রয়েছেন গ্রামের সঙ্গে। বিশ্বের যে প্রান্তেই মাধাপারের বাসিন্দারা থাকেন না কেন, তাঁরা দেশে গ্রামের ব্যাঙ্কে টাকা রাখাই পছন্দ করেন। এমনই জানিয়েছেন, জেলা পঞ্চায়েতের প্রাক্তন সভাপতি পারুলবেন কারা।

মাধাপারের রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকের একটি শাখার এক শীর্ষ আধিকারিকের মতে, অনাবাসী গ্রামবাসীদের বিপুল আমানত গ্রামটিকে সমৃদ্ধ করেছে। এই গ্রামে জল, শৌচালয় এবং রাস্তার মত সব মৌলিক সুবিধাগুলো রয়েছে। দেখা মেলে বাংলো, সরকারি ও বেসরকারি স্কুল, লেক এবং মন্দিররেও।