দেশে ফের পোলিওর আতঙ্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানালো সরকার

একটি দুই বছর বয়সী শিশুর শরীরে পোলিও (Polio) রোগের উপসর্গের নির্ণয় করা হয়েছে। ঘটনাটি ঘটেছে আসামের গোয়ালপাড়ার একটি হাসপাতালে। ওই শিশুটি মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য…

একটি দুই বছর বয়সী শিশুর শরীরে পোলিও (Polio) রোগের উপসর্গের নির্ণয় করা হয়েছে। ঘটনাটি ঘটেছে আসামের গোয়ালপাড়ার একটি হাসপাতালে। ওই শিশুটি মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য জেলার একটি প্রত্যন্ত গ্রামের বাসিন্দা। ভারত সরকারীভাবে ২০১১ সালে পোলিওকে নিশ্চিন্ন বলে ঘোষণা করলেও, ভাইরাসটির সম্ভাব্য প্রত্যাবর্তনের বিষয়ে এবার আশঙ্কা প্রকাশ করা হচ্ছে।

শরিক-বিরোধীদের চাপে পিছু হটল মোদী সরকার! বাতিল ল্যাটারাল এন্ট্রির নির্দেশিকা

   

এটি একটি সাধারণ পোলিওভাইরাস নাকি একটি সঞ্চালিত ভ্যাকসিন থেকে প্রাপ্ত পোলিওভাইরাস সেটি এখনও নিশ্চিত করা যায়নি। তবে একটি প্রতিবেদনে জানানো হয়েছে যে মেঘালয় সরকার এবং ভারতের কেন্দ্রীয় সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই বিষয়ে জানিয়েছে। যদি এটি সাধারণ পোলিওভাইরাসের কেস হয়, তবে উদ্বেগের পরিস্থিতি সৃষ্টি হরে পারে কারণ দেশে ২০১১ সাল থেকে কোনও সাধারণ পোলিওভাইরাসের কেস শোনা যায়নি।

হুড়মুড় করে ধস সিকিমে, তছনছ তিস্তা জলবিদ্যুৎ কেন্দ্র

পোলিওমাইলাইটিস, যেটিকে সাধারণত পোলিও বলা হয়, পোলিওমাইলাইটিস ভাইরাস দ্বারা সৃষ্ট একটি অত্যন্ত সংক্রামক রোগ। নমুনা সংগ্রহের জন্য ডব্লিউএইচও-র চিকিৎসকদের একটি দল টিকরকিল্লা গ্রামেও পৌঁছেছে। মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা বলেছেন যে সরকার একটি সরকারি বিবৃতি জারি করার আগে এবং কর্ম পরিকল্পনার রূপরেখা দেওয়ার আগে রাজ্যে একটি সন্দেহভাজন পোলিও মামলার পরিস্থিতি পর্যালোচনা করা হবে।

মঙ্গলে কততে পৌঁছল হীরের দাম? জেনে নিন শহরের রেট

মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা “আমাদের খুব সতর্কতা অবলম্বন করতে হবে, সরকার এখনও বিষয়টি খতিয়ে দেখছে, আমরা কয়েক দিনের মধ্যে এটির পর্যালোচনা করব … আমরা অনেকগুলি কারণ নির্ধারণ করেছি। একটি সরকারি বিবৃতি এবং সেই সঙ্গে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে সেটাও বলে দেওয়া হবে। “