এবার জমবে খেলা! Jawa-Yezdi-কে চাপে ফেলতে নতুন ববার বাইক আনছে Royal Enfield

৩৫০ সিসি, ৪৫০ সিসি ও ৬৫০ সিসি সেগমেন্টে নিজেদের লাইনআপ সম্প্রসারণের কর্মযজ্ঞে ব্রতী হয়েছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। একের পর এক মোটরসাইকেল এনে ক্রেতাদের উন্মাদনা…

Royal-Enfield-Goan-Classic

৩৫০ সিসি, ৪৫০ সিসি ও ৬৫০ সিসি সেগমেন্টে নিজেদের লাইনআপ সম্প্রসারণের কর্মযজ্ঞে ব্রতী হয়েছে রয়্যাল এনফিল্ড (Royal Enfield)। একের পর এক মোটরসাইকেল এনে ক্রেতাদের উন্মাদনা জাগিয়ে রাখছে সংস্থা। এবারে আরও একটি নতুন ৩৫০ সিসি বাইক আনার প্রস্তুতি শুরু করেছে তারা। যার নাম “রয়্যাল এনফিল্ড গোয়ান ক্লাসিক ৩৫০” (Royal Enfield Goan Classic 350)। ডিজাইনের দিক থেকে এটি একটি ববার বাইক। সম্প্রতি ভারতের রাস্তায় টেস্টিং চলাকালীন এর দর্শন পাওয়া গিয়েছে। যদিও এই প্রথম নয়, কয়েক মাস আগেও গোয়ান ক্লাসিক ৩৫০-এর একটি পেটেন্ট ছবি অনলাইনে ফাঁস হয়েছিল। চলুন আসন্ন মোটরবাইকটির প্রসঙ্গে খুঁটিনাটি জেনে নেওয়া যাক। 

Royal Enfield Goan Classic 350 আসতে চলেছে

   

রয়্যাল এনফিল্ড গোয়ান ক্লাসিক ৩৫০-এর সাম্প্রতিক ছবি দেখে অনুমান করা হচ্ছে, এটি গণ উৎপাদনের জন্য এখন প্রস্তুত। কেবলমাত্র চালকের সিট যুক্ত এই বাইকটি অনন্য ডিজাইনের। এর পেছনের ফেন্ডারটি উন্মুক্ত ও বেশ স্থূল। চালক চাইলে যাত্রীর জন্য এতে সিট লাগিয়ে নিতেও পারবেন। তবে আদর্শ ববার বাইক পছন্দ করেন, এমন ব্যবহারকারীরা তেমনটা করতে পছন্দ করবেন না।

উপরিউক্ত বৈশিষ্ট্যগুলি ছাড়া রয়্যাল এনফিল্ড গোয়ান ক্লাসিক ৩৫০-এ দেওয়া হয়েছে একটি স্প্লিট গ্র্যাব রেল। মূলত Jawa ও Yezdi-র ববার বাইকের সাথে টেক্কা নিতে এই মডেলটি আনতে চলেছে রয়্যাল এনফিল্ড। এতে ভিন্টেজ স্টাইল ফুটিয়ে তোলা হয়েছে। হোয়াইট ওয়াল টায়ার ও স্পোক হুইল সহ ধরা দিয়েছে বাইকটি। উল্লেখযোগ্য বিষয়, স্ট্যান্ডার্ড ক্লাসিক ৩৫০-এর তুলনায় এর হ্যান্ডেলবার আরও বেশি উঁচু। ফলে বোঝাই যাচ্ছে, এর রাইডিং পোস্চার ভিন্ন হবে। আবার রাইডিং আরামদায়ক করতে এর ফুটপেগ সামনের দিকে সামান্য এগোনো হয়েছে। 

বাজার চলতি মডেলের সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ও সুইচগিয়ার সহ আসতে চলেছে রয়্যাল এনফিল্ড গোয়ান ক্লাসিক ৩৫০। চাকায় ঘূর্ণনের শক্তি জোগাতে থাকছে সংস্থার ৩৪৯ সিসি সিঙ্গেল সিলিন্ডার, এয়ার-অয়েল কুল্ড, SOHC ইঞ্জিন। এর সর্বাধিক আউটপুট ২০.২ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক। মোটরের সাথে থাকছে ৫-স্পিড গিয়ারবক্স। জানা গিয়েছে, সংস্থার পোর্টফোলিওতে আসন্ন মডেলটির স্থান Classic 350-এর উপরে হবে। 

BSA Goldstar 650: 6টি দুর্ধর্ষ রঙে কেনা যাবে সদ্য লঞ্চ হওয়া এই মডার্ন-রেট্রো বাইক

হার্ডওয়্যার বৈশিষ্ট্যের মধ্যে রয়্যাল এনফিল্ড গোয়ান ক্লাসিক ৩৫০-এ (Royal Enfield Goan Classic 350) থাকছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, ডুয়েল রিয়ার শক অ্যাবজর্বার, ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেক এবং গুগল চালিত ট্রিপার নেভিগেশন। লঞ্চের সময়কাল সম্পর্কে জানা না গেলেও এর দাম ২.৩০ লক্ষ টাকা (এক্স-শোরুম) রাখা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।