তৎকাল টিকিটের দুর্ভোগ এড়াতে সাহায্য নিন এই অনলাইন অ্যাপের, পেয়ে যান কনফার্ম টিকিট

যাত্রীদের মন পেতে এবার বড়সড় পরিবর্তন চালুর পথে রেল। কারণ সামনেই দুর্গাপূজা আর এই দুর্গা পূজার লম্বা ছুটিতে ঘুরতে যাওয়ার মানসিকতা বাঙালির বরাবরই। হাজারও ব্যস্ততার…

indian-rail

যাত্রীদের মন পেতে এবার বড়সড় পরিবর্তন চালুর পথে রেল। কারণ সামনেই দুর্গাপূজা আর এই দুর্গা পূজার লম্বা ছুটিতে ঘুরতে যাওয়ার মানসিকতা বাঙালির বরাবরই। হাজারও ব্যস্ততার মাঝে বেড়ানোর ইচ্ছা থাকলেও সময়ের অভাবে আগাম টিকিট কাটা হয়ে ওঠে না তাদের। সেই কারণেই সাহায্য নিতে হয় তৎকাল পরিষেবার। কিন্তু সাধারণ টিকিটের থেকে বেশি দাম হয় তৎকাল টিকিটের। দাম বেশি হওয়ার পরেও সবসময় যে কনফার্ম টিকিট পাওয়া যাবে তৎকালে, এমন কোনও নিশ্চয়তা নেই।

টিকিট কনফার্ম না হওয়ার কারণে সমস্যায় পড়তে হয় সেই সকল যাত্রীদের। যাত্রীদের কথা মাথায় রেখেই ভারতীয় রেল (Indian Railway) একটি অ্যাপ নিয়ে আসে। যে অ্যাপের মাধ্যমে আপনি ট্রেনে ক’টা সিট ফাঁকা রয়েছে, তা যেমন দেখতে পাবেন, তেমনই কনফার্ম টিকিটও পাওয়া যাবে সেই অ্যাপ থেকে। এখানে কোনও প্রতারণার সম্ভাবনাও নেই, কারণ এই অ্যাপ IRCTC অথারাইজড পরিচালনা করে থাকে।

   

IRCTC শুধুমাত্র ইন্টারনেটের মাধ্যমে ভারতীয় রেলের (Indian Railway) PRS সিস্টেমের সাথে লেনদেনের সুবিধা প্রদান করে। ভারতীয় রেলওয়ের রিজার্ভেশন এবং বুকিংয়ের নিয়মগুলি ইন্টারনেট ভিত্তিক বুকিংয়ের জন্য আরোপিত। ইন্টারনেট বুকিংয়ের ক্ষেত্রে প্রযোজ্য বিশেষ শর্তাবলী এবং পরিষেবার শর্তাবলী এই নথিতে বিশদ বিবরণ রয়েছে যাত্রীদের সুবিধার জন্য। যাত্রীরা IRCTC-র অথারাইজড এই অ্যাপের মাধ্যমে শতাব্দী, রাজধানী, দুরন্ত এক্সপ্রেসের মতো যে কোনও ট্রেনেই টিকিট কাটতে পারবেন।

আন্দোলন-তদন্ত নিয়ে হতাশ মৃতার বাবা, তুললেন দ্বিচারিতার অভিযোগ

এটা এক প্রকার তৎকাল টিকিটেরই অনলাইন ভার্সন। আপনি ভ্রমণ করার আগে আইআরসিটিসি-র এই অ্যাপে জানতে পারবেন ট্রেনে ক’টা সিট ফাঁকা রয়েছে এমনকী, যদি সরাসরি ট্রেনে টিকিট না থাকে, তবে ব্রেক জার্নি করে আপনারা কীভাবে গন্তব্যে পৌঁছতে পারবেন সেটাও জানিয়ে দেবে এই অ্যাপ।

কীভাবে টিকিট কাটবেন এই অ্যাপ থেকে

প্রথমেই কনফার্মটিকিট অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর আপনার গন্তব্য, যাত্রার তারিখ নিশ্চিত করতে হবে। এবার কোন ক্লাসে যাতায়াত করতে চান, অর্থাৎ স্লিপার ক্লাস, এসি, ফার্স্ট ক্লাস এসি বাছাই করতে হবে। পাশাপাশি মোবাইল নম্বর, ইমেইল আইডি দিতে হবে। অবশেষে পেমেন্ট অপশন বাছাই করে, টাকা দিয়ে টিকিট বুক করতে হবে। এই কাজ সম্পন্ন হলেই আপনার ইমেইলে টিকিটের ডিটেইলস চলে আসবে।