বদল হোক ‘ভুতুড়ে স্ট্যাচু’র, মোহন-ইস্ট ভ্রাতৃত্বই দেবে অনুপ্রেরণা! দাবি বাংলার ফুটবল সমর্থকদের

একটা ডার্বি ম্যাচ (Mohun Bagan vs East Bengal) বাতিল হলে কলকাতার ফুটবল সমর্থকরা যে কতটা উত্তাল হয়ে উঠতে পারেন, সেই ছবিটা রবিবার (১৮ অগস্ট) বিকেলবেলাই…

Kolkata Derby

একটা ডার্বি ম্যাচ (Mohun Bagan vs East Bengal) বাতিল হলে কলকাতার ফুটবল সমর্থকরা যে কতটা উত্তাল হয়ে উঠতে পারেন, সেই ছবিটা রবিবার (১৮ অগস্ট) বিকেলবেলাই যথেষ্ট স্পষ্ট হয়ে গিয়েছে। প্রায় লাখখানেক ফুটবল সমর্থক বাইপাসের নারকেলডাঙা মেন রোড থেকে বেলেঘাটা ক্রসিং পর্যন্ত ঘেরাও করে বিক্ষোভ দেখাতে শুরু করেন। এই বিক্ষোভ সমাবেশ শহরের প্রশাসনকে যে অনেকটাই ব্যাকফুটে ঠেলে দিয়েছে, সেটা আর আলাদা করে বলে দেওয়ার দরকার পড়ে না। তবে এই বিক্ষোভ সমাবেশে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়ে গিয়েছে। এক মোহনবাগানী সমর্থকদের কাঁধে রয়েছেন ইস্টবেঙ্গলের এক সমর্থক। এই ছবি শহর কলকাতার ফুটবল ভাতৃত্বের ছবিটা নিখুঁতভাবে ফুটিয়ে তুলেছে, তা বলা যেতেই পারে।

   

শান্তিপূর্ণ মিছিলে পুলিশের লাঠিচার্জ! জনস্বার্থ মামলা দায়েরের আবেদন

ইতিমধ্যে সৌরদীপ চক্রবর্তী নামে একজন ফুটবল সমর্থক দাবি তুলেছেন যে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনের বাইরে যে ভাস্কর্য শিল্পটি রয়েছে, তার পরিবর্তে এই ইস্ট-মোহন ভাতৃত্বের ছবিটাই স্ট্যাচু হিসেবে বসানো হোক। নাম দেওয়া হোক ‘অপরাজেয় বাংলা’। তিনি আরও যোগ করে, এই স্ট্যাচু বাংলা ফুটবলের আগামী প্রজন্মকে লড়াইয়ের অনুপ্রেরণা দেবে। এই ব্যাপারে সকলের মতামতও চেয়েছেন তিনি।

Kolkata Derby

প্রসঙ্গত, চলতি ডুরান্ড কাপের গ্রুপ এ পর্বে মোহনবাগান সুপার জায়ান্ট এবং ইস্টবেঙ্গল এফসি’র মুখোমুখি লড়াইয়ের কথা ছিল। কিন্তু, শনিবার বিধাননগর পুলিশ কমিশনারেটের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে তারা এই ম্যাচে পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারবেন না। সেকারণে মরশুমের প্রথম ডার্বি ম্যাচ বাতিল করে দেওয়া হয়।

এই ম্যাচ বাতিল হওয়ার পর মোহনবাগান এবং ইস্টবেঙ্গল সমর্থকরা কার্যত ক্ষিপ্ত হয়ে ওঠেন। ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে তাঁরা আকাশ-বাতাস কাঁপিয়ে তোলেন। আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং হত্যার ঘটনায় গোটা শহর আপাতত উত্তাল হয়ে রয়েছে। সেই আঁচ যে রবিবাসরীয় ম্যাচে পড়ল, সেটা আর আলাদা করে বলে দেওয়ার দরকার নেই।