জিতিয়েছিলেন আই লিগ, অভিমানে ছেড়েছিলেন মোহনবাগান! আজ কোথায় বেলো রাজ্জাক?

কলকাতা ময়দানে এমন অনেক ফুটবলারই খেলে গিয়েছেন, যাঁরা খুব অল্প সময় রাজত্ব করলেও সমর্থকদের মনে দীর্ঘমেয়াদি প্রভাব রেখে গিয়েছেন। তেমনই একজন ফুটবলার হলেন বেলো রাজ্জাক…

Bello Razaq

কলকাতা ময়দানে এমন অনেক ফুটবলারই খেলে গিয়েছেন, যাঁরা খুব অল্প সময় রাজত্ব করলেও সমর্থকদের মনে দীর্ঘমেয়াদি প্রভাব রেখে গিয়েছেন। তেমনই একজন ফুটবলার হলেন বেলো রাজ্জাক (Bello Razaq)। নামটা হয়ত আপনাদের অনেকের কাছেই বেশ পরিচিত। একটা সময় তিনি সবুজ মেরুন জার্সিতে মোহনবাগানের হয়ে আই লিগ জয় করেছিলেন। কিন্তু, বাগান থেকে তাঁর বিদায় খুব একটা সুখকর হয়নি। শোনা যায়, খানিক অভিমান নিয়েই ক্লাব ছাড়তে বাধ্য হয়েছিলেন বেলো? কী এমন হয়েছিল যে তাঁকে শেষ পর্যন্ত মেরিনার্সদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হয়েছিল? আজ কোথায়ই বা আছেন তিনি? আসুন, এই ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

   

নবাবের শহরে মোহন-ইস্ট দ্বৈরথ!

সালটা ছিল ২০০২। ভারতীয় ফুটবলে পা রেখেছিলেন বেলো রাজ্জাক। শুরুর দিকে তিনি টালিগঞ্জ অগ্রগামীর হয়ে খেলা শুরু করেছিলেন। তবে পরবর্তীকালে তিনি মোহনবাগান অ্যাথলেটিক ক্লাবে যোগ দিয়েছিলেন। সবুজ মেরুন ব্রিগেডের হয়ে ২০ ম্যাচে মাত্র একটাই গোল করেছিলেন তিনি। এই গোলটা আজও বাগান সমর্থকদের হৃদয়ের মণিকোঠায় উজ্জ্বল হয়ে রয়েছে।

মোহন-ইস্টকে রুখে শুভম প্রমাণ করেছেন তিনি ফুরিয়ে যাননি

বেলোর গোলে আই লিগ জয়

২০১৪-১৫ মরশুমের আই লিগ ফাইনাল খেলতে নেমেছে মোহনবাগান। প্রতিপক্ষ বেঙ্গালুরু এফসি। ম্যাচের একেবারে অন্তিমলগ্নে (৮৬ মিনিটে) কর্নার পেয়েছিল সবুজ-মেরুন ব্রিগেড। কর্নার কিক থেকে বলটা ভাসিয়ে দিয়েছিলেন সোনি নর্ডি। সেই ভাসানো বলে নিখুঁত একটি হেড দেন বেলো। সঙ্গে সঙ্গে বলটা প্রতিপক্ষের জালে জড়িয়ে যায়। সেদিন ওই গোলটি না হলে বেঙ্গালুরুর বিরুদ্ধে মেরিনার্সরা সমতা ফেরাতে পারত না। আর ভারতীয় ফুটবল ইতিহাসেও লেখা হত না এক স্বর্ণাভ অধ্যায়। নাইজেরিয়ার এই ফুটবলারের গোলেই প্রথমবার আই লিগ জয়ের স্বাদ পেয়েছিল মোহনবাগান।

ডার্বি খেলবেন দিমি? জানুন সম্ভাবনা কতটা

কেন মোহনবাগান ছাড়লেন ‘অভিমানী’ বেলো?
কিন্তু, আই লিগ জয়ী এই নায়কের বিদায় কিন্তু একেবারে সুখকর ছিল না। শোনা যায়, মোহনবাগান ম্যানেজমেন্ট নাকি তাঁর সঙ্গে চুক্তি বাড়ানোর ব্যাপারে কোনও পদক্ষেপ গ্রহণ করেনি। এই পরিস্থিতিতে ২০১৪-১৫ মরশুমে মোহনবাগানের হাতে আই লিগ ট্রফি তুলে দিলেও পরের মরশুমে তাঁকে ইস্টবেঙ্গল ক্লাবে যোগ দিতে হয়েছিল। এই দল-বদল নিয়ে যথেষ্ট বিতর্কও তৈরি হয়। তবে ইস্টবেঙ্গল ক্লাবে অবশ্য খুব বেশিদিন খেলেননি তিনি।

Mohun Bagan SG: সুহেল কোথায়? বাগান সমর্থকদের মধ্যে উঠছে প্রশ্ন

আপাতত কোথায় রয়েছেন বেলো রাজ্জাক?
প্রসঙ্গত, ইস্টবেঙ্গলের হয়ে বেলো রাজ্জাক একটা মরশুমই ফুটবল খেলেছিলেন। এরপর তিনি গোকুলাম এফসি এবং এরিয়ানের হয়ে খেলেন। কিন্তু, ২০১৯ সালের ১ জুন এরিয়ানের সঙ্গে তাঁর চুক্তি ছিন্ন হয়ে যায়। এরপর নাইজেরিয়ান সেন্টার ব্যাক আর কোনও ক্লাবে খেলার সুযোগ পাননি।