স্মার্টফোন কানেক্টিভিটি সহ লঞ্চ হল 2025 Yamaha R15, পাওয়া যাবে নতুন কালারে

ছোট স্পোর্টবাইক তৈরির ক্ষেত্রে ইয়ামাহা (Yamaha) সিদ্ধহস্ত। এবারে উক্ত সেগমেন্টের একটি জনপ্রিয় মোটরসাইকেল লঞ্চ করে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করল সংস্থা। মডেলটির নাম Yamaha YZF R15।…

Yamaha-YZF-R15

ছোট স্পোর্টবাইক তৈরির ক্ষেত্রে ইয়ামাহা (Yamaha) সিদ্ধহস্ত। এবারে উক্ত সেগমেন্টের একটি জনপ্রিয় মোটরসাইকেল লঞ্চ করে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করল সংস্থা। মডেলটির নাম Yamaha YZF R15। চমক হিসেবে নতুন সংস্করণে দেওয়া হয়েছে স্মার্টফোন কানেক্টিভিটি। আর কী কী বৈশিষ্ট্য রয়েছে YZF R15-এ, চলুন দেখে নেওয়া যাক।

Yamaha YZF R15 বাজারে লঞ্চ হল

   

ইন্দোনেশিয়ার বাজারে লঞ্চ হওয়া Yamaha YZF R15-এ দেওয়া হয়েছে ফুল ব্ল্যাক কালার স্কিম। ব্লু, গ্রে/ব্ল্যাক এবং গ্রে/সিলভার – এই বিদ্যমান কালার অপশনগুলির সাথেই নতুন মডেলটিও বিক্রি করবে সংস্থা। জানিয়ে রাখি, ভারতের বাজারে বিক্রি হওয়া এই বাইকে ইতিমধ্যেই স্মার্টফোন কানেক্টিভিটি উপলব্ধ রয়েছে। এছাড়া সে দেশের বাজারে হাজির হওয়া বাইকটির স্পেসিফিকেশনে তেমন কোন আপডেট দেওয়া হয়নি। 

Yamaha YZF R15 নিজের শ্রেণীতে সবচেয়ে বেশি ফিচার সমৃদ্ধ মোটরসাইকেল। উল্লেখযোগ্য ফিচার হিসেবে এতে দেওয়া হয়েছে, একটি স্লিপার ক্লাচ, ট্রাকশন কন্ট্রোল, ডুয়েল-চ্যানেল এবিএস এবং একটি কুইক শিফটার। এছাড়া রয়েছে সম্পূর্ণ-ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারটি অনবোর্ড ডায়াগনস্টিকস, পিরিয়ডিক মেইটেনেন্স রিমাইন্ডার, রাইড ট্র্যাকিং ইত্যাদি।

শক্তি প্রদান করতে Yamaha YZF R15-এ উপস্থিত একটি ১৫৫ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। এটি থেকে সর্বোচ্চ ১৮.১ বিএইচপি শক্তি এবং ১৪.২ এনএম টর্ক উৎপন্ন হবে। মোটরকে যোগ্য সঙ্গত দিতে আছে ৬-ধাপ গিয়ার। একটি ডেল্টাবক্স ফ্রেমের উপর ভিত্তি করে এসেছে এই বাইক। এটি ১৭ ইঞ্চি হুইলে ছুটবে। 

লঞ্চের আগেই ডিজাইন প্রকাশ, Mahindra Thar Roxx দেখলে নজর আটকে যাবে

হার্ডওয়্যারের বৈশিষ্ট্যের মধ্যে Yamaha YZF R15-এ দেওয়া হয়েছে ইউএসডি ফ্রন্ট ফর্ক এবং মোনোশক রিয়ার সাসপেনশন। দু’চাকায় উপস্থিত সিঙ্গেল ডিস্ক ব্রেক। ১১ লিটার ফুয়েল ট্যাঙ্কের মডেলটির ওজন ১৪১ কেজি। প্রসঙ্গত, ভারতে Yamaha R15-এর দাম ১.৮৩ লাখ থেকে শুরু করে ১.৯৮ লাখ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত গিয়েছে। বাজারে এর প্রতিপক্ষ হিসেবে রয়েছে KTM RC 200।